ঢাকা থেকে বিদায় নিচ্ছে মালদ্বীপ হাইকমিশন

0
72

maldives-flagঢাকায় বন্ধ হয়ে যাচ্ছে সার্কভুক্ত মালদ্বীপের হাইকমিশন। আগামি সোমবার (৩১ মার্চ)  এটি বন্ধ হচ্ছে। এ তথ্য জানিয়েছেন দেশটি ভারপ্রাপ্ত বিদায়ী হাইকমিশনার আহমেদ আদিল।

শনিবার সন্ধ্যায় রাজধানীর বারিধারায় একটি হোটেলে তাকে দেওয়া বিদায় অনুষ্ঠানে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।

আহমেদ আদিল বলেন, গত ৬ বছর আগে দুই দেশের মধ্যে পারস্পারিক সম্পর্ক বাড়ানোর লক্ষ্যে মালদ্বীপ ঢাকায় দূতাবাস চালু করেছিল। কিন্তু অর্থনৈতিক মন্দার কারণে খুব অল্প সময়ের মধ্যেই বাংলাদেশ থেকে তাদের হাইকমিশন গুটিয়ে নিতে হচ্ছে।

তিনি জানান, আর্থিক সংকট কেটে গেলে খুব শিগগিরই ঢাকায় ফের হাইকমিশন চালু করা হবে।

হাইকমিশনার জানান,  তার দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ৪০ শতাংশ ব্যয় কমিয়ে আনছে। আর এর অংশ হিসেবে বিদেশে প্রথম দূতাবাস বন্ধ হলো ঢাকায়।

ব্যয় কমিয়ে আনতে আরও কয়েকটি দেশে তাদের দূতাবাস বন্ধ করা হবে বলেও জানান তিনি।

মালদ্বীপে কর্মরত বাংলাদেশি শ্রমিকদের প্রসঙ্গে আহমেদ আদিল বলেন, মালদ্বীপে ৮০ হাজার বাংলাদেশি কর্মরত আছে। ভবিষ্যতে মালদ্বীপে বাংলাদেশি কর্মী নিয়োগ দেওয়ার ক্ষেত্রে তাদের অভিবাসন দপ্তর ওয়ার্ক পারমিট ইস্যু করবে। এতে কোনো ধরণের অসুবিধা হবে না।

উল্লেখ্য, বাংলাদেশের সাথে মালদ্বীপের কূটনৈতিক সম্পর্ক প্রায় ৩৫ বছরের। ১৯৭৮ সালের ২২ সেপ্টেম্বর দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়। প্রথমে দুই দেশের মধ্যে কলম্বোভিত্তিক অনাবাসিক কূটনৈতিক সম্পর্ক ছিল। এরপর মালদ্বীপে বাংলাদেশের মিশন চালু হয় ১৯৮৮ সালে। আর ঢাকায় দেশটির দূতাবাস চাল করা হয় ২০০৮ সালে।

জেইউ/সাকি