সাড়ে চারশ ইন্সপেক্টর নিয়োগের প্রস্তুতি নিচ্ছে এনবিআর

0
97

NBR_PSCআয়কর বিভাগের জন্য সাড়ে চারশ ইন্সপেক্টর (পরিদর্শক) নেওয়ার প্রস্তুতি নিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তীব্র জনবল ঘাটতি মোকাবেলা ও রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা পূরণে দ্রুততম সময়ের মধ্যে এ পরিদর্শক নিয়োগ দিতে চায় সংস্থাটি। এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে।

এ লক্ষ্য সম্প্রতি সরকারি কর্মকমিশনকে (পিএসসি) চিঠি দিয়েছেন এনবিআর চেয়ারম্যান। চিঠিতে স্বল্পতম সময়ের মধ্যে পরিদর্শক নিয়োগে পিএসসির সহায়তা চাওয়া হয়েছে।

জানা গেছে, বিকল্প দুটি পদ্ধতির যে কোনো একটিতে ইন্সপেক্টর নিয়োগের কথা ভাবছে এনবিআর। পিএসসি বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তা নিয়োগের জন্য পরীক্ষা নিয়ে থাকে। যদি এ ধরনের প্যানেল থেকে যোগ্য প্রার্থী পাওয়া সম্ভব হয় তাহলে তাকেই অগ্রাধিকার দেওয়া হবে। আর এটি সম্ভব না হলে ইন্সপেক্টর নিয়োগের জন্য আলাদা বিজ্ঞাপন দিয়ে নতুনভাবে আবেদনপত্র আহ্বান করা হবে।

সূত্র জানিয়েছে, সংস্থাটির সব বিভাগেই জনবল ঘাটতি রয়েছে। এর মধ্য আয়কর অনুবিভাগে জনবল স্বল্পতায় কাজ চালিয়ে নেওয়া কঠিন হয়ে পড়েছে। সম্প্রতি সংস্থাটি করদাতা বাড়াতে রাজধানীতে বাড়ি জরীপের উদ্যোগ নেয়। কিন্তু জনবল ঘাটতির কারণে তা তেমন সাফল্য পায়নি।

সূত্র আরও জানিয়েছে, আয়কর অনুবিভাগে ইন্সপেক্টর পদের অর্ধেকই খালি। দীর্ঘদিন নিয়োগ না দেওয়ায় দিন দিন শূণ্য পদের সংখ্যা বাড়ছে। সংস্থাটির বর্তমান চেয়ারম্যান তাই দ্রুততম সময়ের মধ্যে এ শূণ্যপদ পূরণের উদ্যাগ নিয়েছেন।

উল্লেখ, ইন্সপেক্টর দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তার মর্যাদাসম্পন্ন পদ।