মঙ্গলবার থেকে সিএনজি অটোরিকশায় ৭২ ঘণ্টার ধর্মঘট

0
80

Auto Rickshawআগামি মঙ্গলবার থেকে ৭২ ঘণ্টার ধর্মঘটের ডাক দিয়েছে ঢাকা মহানগর সিএনজি অটোরিকশা মালিক সমিতি ঐক্যপরিষদ।

পুলিশের অযথা হয়রানি ও রেকারিং বন্ধ করা, সিএনজি অটোরিকশা পার্কিংয়ের জন্য স্থান বরাদ্দসহ ৫ দফা দাবিতে তারা এ ধর্মঘটের ডাক দেয়।

আগামি ১ এপ্রিল থেকে ৩ এপ্রিল পর্যন্ত এ ধর্মঘট চলবে বলে জানিয়েছে তারা। তবে এ ধর্মঘট শুধু ঢাকা মহানগরীর জন্য কার্যকর হবে বলে সংবাদ সম্মেলনে বলা হয়েছে।

শনিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ ঘোষণা দেন মালিক সমিতির নেতারা। দাবি না মানলে পরবর্তী সময়ে আরও কঠোর আন্দোলনে করা হবে বলে হুঁশিয়ারিও উচ্চারণ করেন তারা।

মালিক সমিতির ৫টি দাবি হলো- সিএনজি অটোরিকশার ইকোনমিক লাইফ ১১ থেকে ১৫ বছর নির্ধারণ, বাধ্যতামূলক আয়কর সার্টিফিকেট বাতিল করা, পুলিশের অযথা হয়রানি ও রেকারিং বন্ধ করা, সিএনজি অটোরিকশা পার্কিংয়ের জন্য স্থান বরাদ্দ দেওয়া এবং সিএনজি অটোরিকশা চুরি-ছিনতাই ও চালকদের হত্যা বন্ধ করা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সদস্য সচিব ও সাধারণ সম্পাদক এটিএম নাজমুল হাসান।

লিখিত বক্তব্যে তিনি বলেন, বুয়েট পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে সিএনজি অটোরিকশার ইকোনমিক লাইফ ১১ বছর থেকে ১৫ বছর করার সুপারিশ করলেও সরকার তা মানছে না। সরকার বারবার আশ্বাস দিয়েও গত বছরের ডিসেম্বরে সিএনজি অটোরিকশার প্রতিস্থাপন সময়সীমা মাত্র ১ বছর বাড়ায়। এসব কারণসহ উল্লেখিত পাঁচদফা দাবি আদায়ে ১ এপ্রিল থেকে সমিতির পক্ষ থেকে তিনদিনের ধর্মঘট আহ্বান করা হয়েছে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের আহ্বায়ক ও সভাপতি আলহাজ্ব বরকত উল্লাহ ভুলু, ঢাকা সিটি অটোরিকশা মালিক সমিতির যুগ্ম-আহ্বায়ক ও সভাপতি মোতালেব হোসেনসহ অন্যান্য নেতারা।

এসএই/