সাত রুটে চলাচল করছে বিআরটিসির মহিলা বাস সার্ভিস

0
120

brtc_74532মহিলা যাত্রীদের চলাচলের সুবিধায় রাজধানীতে বেশ কয়েকটি রুটে চলাচল করছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনের (বিআরটিসি) বিশেষ বাস সার্ভিস। মতিঝিল, জোয়ারসাহারা, মতিঝিল বাস ডিপো, কল্যাণপুর ও নায়ায়ণগঞ্জ, উথলি ও গাজীপুরের বাস ডিপোর নিয়ন্ত্রনে ১৫টি বিশেষ বাস চলাচল করছে।

সম্প্রতি বিআরটিসির ডেপুটি জেনারেল ম্যানেজার মো. রফিকুল ইসলাম সাক্ষরিত এক প্রজ্ঞাপনে  মহিলা বাসের ছাড়ার সময়সূচি প্রকাশ করেছে।

মতিঝিল বাস ডিপো:

মতিঝিল বাস ডিপো থেকে মোট ৫টি ছাড়বে। এর মধ্যে মতিঝিল থেকে তালতলা রুটে ছেড়ে যাবে ২টি বাস। তালতলা হতে সকাল ৯:০৫ ও ৯:১০ মিনিটে এবং বিকেলে মতিঝিল হতে ৬:০৫ ও ৬:১০ মিনিটে ছাড়বে। বাসটি তালতলা, জোড়পুকুর, রেলগেট,মুগদা, বিশ্বরোড, মায়াকানন ও মতিঝিল এসে থামবে।

নতুনবাজার থেকে মতিঝিল রুটে ২টি বাস ছাড়বে সকাল ৮:৩০ মিনিটে ও বিকেলে ৬:১০ মিনিটে।  প্রথম বাসটি নতুনবাজার, মধ্যবাড্ডা, মেরুল বাড্ডা, রামপুরা টিভি সেন্টার, রামপুরা বাজার, মালিবাগ ও মতিঝিল আসবে। আরেকটি নতুনবাজার, গুলশান-২, গুলশান-১, ওয়ারলেস গেট,মহাখালী, ফার্মগেট, শাহবাগ,প্রেসক্লাব, গুলিস্তান ও মতিঝিল থামবে।

লোহারপুল থেকে গুলিস্তান রুটে ১টি বাস সকাল ৮:৩০ মিনিট ও বিকেলে ৬:১০ মিনিটে ছাড়বে। এবাসটি লোহারপুল, মতিঝিল ভায়া দয়াগঞ্জ, টিকাটুলি, ইত্তেফাক, বাংলাদেশ ব্যাংক, দৈনিক বাংলা, পল্টন, জিপিও ও গুলিস্তানের উদ্দেশ্যে ছাড়বে।

কল্যানপুর বাস ডিপো:         

কল্যানপুর বাস ডিপো থেকে মোট ৫টি বাস ছাড়বে।

এর মধ্য ২টি মিরপুর-১০ থেকে মতিঝিল যাবে। মিরপুর-১০ থেকে সকাল ৭:৪৫ মিনিটে ও মতিঝিল থেকে ৫:১০ মিনিটে ছাড়বে। মিরপুর-১০, মিরপুর-২, মিরপুর-১, টেকনিক্যাল, কল্যানপুর, শ্যামলী, কলেজগেট, কলাবাগান, নিউমার্কেট, কাঁটাবন, শহবাগ,গুলিস্থান ও মতিঝিলের উদ্দেশ্যে ছাড়বে।

আরেকটি বাস যাবে মোহাম্মদপুর থেকে মতিঝিল। মোহাম্মদপুর থেকে ছাড়বে সকাল ৭:৪৫ মিনিটে এবং মতিঝিল থেকে বিকেলে ৫:১৫ মিনিট ছাড়বে। এ বাসটি যাবে মোহাম্মাদপুর(জাপান গার্ডেন সিটি), আদাবর, শ্যামলী, কলেজগেট,আসাদগেট, ফার্মগেট, শাহবাগ, প্রেসক্লাব, দৈনিক বাংলা ও মতিঝিল।

চিড়িয়াখানা মতিঝিল রুটে চলাচল করবে একটি বাস। চিড়িয়াখানা হতে সকাল ৭:৪৫ মিনিটে এবং মতিঝিল থেকে  বিকেল ৫:১৫ মিনিটে ১টি বাস ছাড়বে। এটি চিড়িয়াখানা, রাইনখোলা, সনিহল, মিরপুর-১, আনসার ক্যাম্প, টেকনিক্যাল, কল্যাণপুর, কলেজগেট, ফার্মগেট, শাহবাগ, প্রেসক্লাব, গুলিস্থান ও মতিঝিল যাবে।

আরেকটি মিরপুর-১৪ ও মতিঝিল রুটে মিরপুর ১৪ থেকে সকাল ৭:৪৫ মিনিটে এবং মতিঝিল থেকে বিকেল ৫:১৫ মিনিটে ছাড়বে। এটি যাবে মিরপুর ১৪, মিরপুর ১৩, মিরপুর ১০,কাজীপাড়া, শেওড়াপাড়া, আগারগাঁও, ফার্মগেট, শাহবাগ, প্রেসক্লাব, গুলিস্তান ও মতিঝিল।

জোয়ারসাহাড়া বাস ডিপো  (আব্দুল্লাহপুর-মতিঝিল)

জোয়ারসাহারা বাস ডিপো থেকে ২টি বাস ছাড়বে। আবদুল্লাহপুর-মতিঝিল রুটে চলাচল করবে এ রুটের বাস। আবদুল্লাহপুর হতে সকাল ৭:১৫ মিনিট ও ৮:১৫ মিনিটে ছাড়বে, বিকেলে মতিঝিল থেকে ৫:১৫ মিনিটে এবং ৬:১৫ মিনিটে ছাড়বে।

এটি যাবে আবদুল্লাহপুর, হাউজ বিল্ডিং, আজমপুর, এয়ারপোর্ট, খিলখেত, বিশ্বরোড, বনানী, ফার্মগেট, শাহবাগ, প্রেসক্লাব, গুলিস্তান ও মতিঝিল।

দ্বিতল বাস ডিপো: (দ্বিতল-মতিঝিল)

এ রুটের বাস সকাল ৭:৩০ মিনিটে এবং বিকেলে মতিঝিল হতে ৬:১৫ মিনিটে ছাড়বে এ বাসটি।

এটি যাবে মিরপুর-১২, মিরপুর-১০, কাজীপাড়া, শেওড়াপাড়া, তালতলা, আগারগাঁও, ফার্মগেট, শাহবাগ, প্রেসক্লাব, গুলিস্তান ও মতিঝিল।

নারায়নগঞ্জ বাস ডিপো (নারায়নগঞ্জ – মতিঝিল)

নারায়ণগঞ্জ বাস ডিপো থেকে ২টি বাস ছাড়বে।  নারায়ণগঞ্জ-মতিঝিলরুটে সকালে ৭:৪৫ মিনিট ও ৮:১৫ মিনিটে।  মতিঝিল হতে বিকেলে ৫:১৫ মিনিটে এবং ৬:১০ মিনিটে। এটি যাবে নারায়ণগঞ্জ, ইপিজেট, চিটাগং রোড, সাইনবোর্ড, রায়েরবাজার, শনির আখড়া, যাত্রাবাড়ী ও মতিঝিল।

উথলি বাস ডিপো (সাভার-মতিঝিল):

এ রুটের বাস উথলী বাস ডিপো থেকে ছাড়বে ১টি বাস। সকাল ৭:৪৫ মিনিটে সাভার হতে, বিকেলে মতিঝির হতে ৫: ১৫ মিনিটে। এটি যাবে সাভার বাজার, গাবতলী, টেকনিক্যাল, কল্যানপুর, আসাদগেট, ফার্মগেট, শাহবাগ, প্রেসক্লাব, গুলিস্তান ও মতিঝিল।

গাজীপুর বাস ডিপো:

গাজীপুর বাস ডিপো থেকে শিববাড়ী-মতিঝিল রুটে শিববাড়ী থেকে সকাল ৭টায় এবং মতিঝিল থেকে ছেড়ে যাবে বিকেল ৫:১৫ মিনিটে। এটি যাবে শিববাড়ী, গাজীপুর চৌরাস্তা, বড়বাড়ী, হোসেন মার্কেট, বোর্ডবাজার, চেরাগ আলী মার্কেট, টংগী স্টেশন রোড, আবদুল্লাহপুর, আজমপুর, এয়ারপোর্ট, খিলখেত, শেওড়া, এমইএস, বনানী, মহাখালী, ফার্মগেট, শাহবাগ, প্রেসক্লাব, গুলিস্তান ও মতিঝিল্

বিআরটিসি কর্তপক্ষ  সকল মহিলা যাত্রীদের বিআরটিসির এই বাসে ভ্রমন করার জন্য করা হয়েছে।

এসএস/