বেইলী রোডস্থ নার্সারি ধ্বংস হতে দেব না: বাপা

0
91
নার্সারি

নার্সারিবেইলী রোডস্থ নার্সারি ঢাকার পরিবেশ রক্ষায় সহায়তা করছে। এই নার্সারি বছরে প্রায় ২৩০ প্রজাতির ১০ লাখেরও বেশি চারা সরবরাহ করে আসছে। আর এই নার্সারির মাধ্যমেই রাজধানী ঢাকা কিছুটা হলেও সবুজের ছোঁয়া পাচ্ছে। তাহলে কিভাবে সরকার এই ঐতিহ্যবাহী নার্সারি ধ্বংস করার পায়তারা করছে বলে মন্তব্য করছে ‘বাংলাদেশ পরিবেশ আন্দোলন’ (বাপা)।

শনিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে গ্রীণ ভয়েস ও বেইলী রোডস্থ সরকারি নার্সারি রক্ষা আন্দোলনের ব্যানারে ‘বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র নেতারা মানববন্ধনে এসব কথা বলেন।

তারা প্রশ্ন তুলে দিয়ে বলেন, আমরা জানি না গণপূর্ত মন্ত্রণালয় এখানে ভবন নির্মাণের উদ্যোগ কেন নিল? এখানে কমপ্লেক্স হলে কাদের লাভ হবে? কিছু ঠিকাদার ও সংশ্লিষ্ট ব্যক্তিদের পকেট ভরবে ঠিকই কিন্তু ঢাকাবাসী হারাবে ৯০ বছরের ঐতিহ্যবাহী এই নার্সারি।

বক্তারা আরও বলেন, বাংলাদেশ আবহাওয়া পরিবর্তনজনিত দুর্যোগে সর্বোচ্চ ঝুঁকিপূর্ণ দেশ। ঢাকা শহর এশিয়ার দ্বিতীয় অপরিচ্ছন্ন শহর। প্রায় দুই কোটি লোক ঢাকাকে করে তুলেছে বসবাসের জন্য বিপদজনক। এদিকে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে প্রতিনিয়ত। তাই আমাদেরকে প্রতিনিয়ত রাস্তায় নামতে হচ্ছে পরিবেশ দূষণের প্রতিবাদে।

সাকি/