বিশ্বের ৩২ তম প্রভাবশালী ব্যক্তি ফজলে হাসান আবেদ

0
118

fazle-hasan-abedবিশ্বের প্রভাবশালী ৫০ জন ব্যক্তির মধ্যে স্থান করে নিয়েছেন ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান স্যার ফজলে হাসান আবেদ। যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত ফরচুন ম্যাগাজিন তাকে বিশ্বের প্রভাবশালী ব্যক্তিদের মধ্যে ৩২ তম অবস্থানে রেখেছে। ফরচুন-এর চলতি সংখ্যায় তালিকাটি প্রকাশ করা হয়েছে।

এই তালিকায় যেমন আছেন রাজনৈতিক ব্যক্তিত্ব, তেমনি আছেন ধর্মীয় নেতা। আবার প্রভাবশালী উদ্যোক্তারাও জায়গা পেয়েছেন ফরচুন-এর তালিকায়।

তালিকার শীর্ষে আছেন ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিস। এ ছাড়া তালিকার শীর্ষ পাঁচে আছেন জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মার্কেল, ফোর্ড মোটরসের প্রধান নির্বাহী অ্যালান মুলালি, যুক্তরাষ্ট্রের প্রভাবশালী বিনিয়োগকারী ওয়ারেন বাফেট, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন।

তালিকায় স্থান পাওয়া বিশ্বের বিখ্যাত ব্যক্তিদের মধ্যে মিয়ানমারের গণতন্ত্রকামী নেত্রী অং সান সু চি, তিব্বতের ধর্মীয় নেতা দালাই লামা, পাকিস্তানের বিস্ময় বালিকা মালালা ইউসুফজাই আছেন।

উল্লেখ্য, প্রতিবছর ফরচুন বিশ্বের প্রভাবশালী ব্যক্তিদের একটি তালিকা প্রকাশ করে থাকে। এই তালিকায় এবার একমাত্র বাংলাদেশি হিসাবে রয়েছেন ফজলে হাসান আবেদ।

যারা বিশ্বে তাদের সফল নেতৃত্বের মাধ্যমে মানুষকে প্রেরণা দিয়েছে এবং পৃথিবীটাকে মানুষের উপযোগী করার চেষ্টা করে গেছেন তাদের বাছাই করে এ তালিকায় স্থান দেওয়া হয়েছে বলে ম্যাগাজিনটি দাবি করেছে।

এর আগে, ফজলে হোসেন আবেদ ২০১০ সালে নাইট উপাধি লাভ করেন। স্বাধীনতা পরবর্তী বাংলাদেশে দারিদ্র বিমোচন এবং প্রায় এক কোটি মানষকে কর্মস্ংস্থানের ব্যবস্থা করেছে বলে ম্যাগাজিনটি উল্লেখ করেছে।

ব্র্যাক হলো বিশ্বের সবচেয়ে বড় অলাভজনক প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি এশিয়া ও আফ্রিকার ১০ টি দেশে এক লাখেরও বেশি মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করেছে।

১৯৭২ সালের ফেব্রুয়ারি মাসে জন্ম হয় ব্র্যাকের। স্বাধীন বাংলাদেশের দরিদ্র, অসহায়, সব হারানো মানুষের ত্রাণ ও পুনর্বাসনকল্পে শুরুর মধ্য দিয়ে যাত্রা শুরু করে ‘বাংলাদেশ রিহেবিটেশন অ্যাসিসটেনস কমিটি’  সংক্ষেপে যা ‘ব্র্যাক’ নামে পরিচিত। কবি বেগম সুফিয়া কামাল, অধ্যাপক আবদুর রাজ্জাক, কাজী ফজলুর রহমান, আকবর কবীর, ভিকারুল ইসলাম চৌধুরী, এস আর হোসেন এবং ফজলে হাসান আবেদ, এই সাতজনকে নিয়ে ১৯৭২ সালে ব্র্যাকের গভর্নিং বোর্ড গঠিত হয়। বোর্ড ফজলে হাসান আবেদকে প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব অর্পণ করে। কবি বেগম সুফিয়া কামাল ছিলেন ব্র্যাকের প্রথম চেয়ারম্যান। ১৯৭২ সাল থেকে ১৯৮০ সাল পর্যন্ত তিনি এই দায়িত্ব পালন করেন। বর্তমানে ফজলে হাসান আবেদ ব্র্যাকের চেয়ারপারসন পদে অধিষ্ঠিত রয়েছেন।

এসএই/