বিশ্বের সবচেয়ে খাটো বিড়াল!

0
93

গিনেজ বুকে বিশ্বের সবচেয়ে খাটো বিড়ালের তকমাটা এবার নিজের করে নিয়েছে সি নামের একটি বিড়াল। তিন বছর বয়সী পুরুষ বিড়াল সি মান্সকিন প্রজাতির। এর উচ্চতা ১৩ দশমিক ৬ সেন্টিমিটার (৫ দশমিক ৩৫ ইঞ্চি), যা পূর্বের রেকর্ডটির চেয়েও ২ দশমিক ২ সেন্টিমিটার কম। স্থানীয় গণমাধ্যম ওয়াটারলু রেজিওন রেকর্ডে সি সম্পর্কে তথ্য প্রকাশের পরই পরবর্তীকালে বিভিন্ন মাপজোখের ভিত্তিতে একে বিশ্বের সবচেয়ে খাটো বিড়ালের স্বীকৃতি দেয় গিনেজ বুক কর্তৃপক্ষ। খবর ইয়াহু নিউজের।

short cat 1short cat2

সি এর মালিক কানাডার অন্টারিও’র বাসিন্দা সারাহ ল্যানজিল (২৫) জানান, স্থানীয় গণমাধ্যমে বিশ্বের সবচেয়ে খাটো বিড়াল সি সম্পর্কে তথ্য প্রকাশের পরই তিনি গিনেজ ওয়ার্ল্ডের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে এর একটি ভিডিও পাঠান। এরপর গিনেজের পক্ষ থেকে একজন পশুচিকিৎসক তিনবার সি এর উচ্চতা নেন। এভাবে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার পর সি-কে বিশ্বের সবচেয়ে খাটো বিড়ালের স্বীকৃতি দেয় গিনেজ ওয়ার্ল্ড কর্তৃপক্ষ।

short cat 4short cat 3

ল্যানজিল আরও জানান, তিনি ৫ বছর ধরে শখের বসে ছোট বিড়াল পালন করে আসছেন। তবে সি-এর এত ছোট হওয়ার পেছনে তিনি জিনগত বৈশিষ্ট্যকেই দায়ী করেন। তিনি বলেন, বিড়ালটির পা অনেক ছোট হওয়ায় এবং এর চোখ ক্ষতিগ্রস্ত হওয়ায় এটাকে সদ্য জন্ম নেওয়া বিড়াল ছানা বলেই মনে হয়। তবে এটি বেশ সক্রিয় এবং  ৮ ফুট পর্যন্ত লাফিয়ে চলতে পারে বলেও তিনি জানান।

এএসএ/