অঘটনের প্রত্যাশায় মাঠে নামবে ডাচরা

0
77
t-20

Netherlands_cricket_teamসুপার টেনের প্রথম দু’ম্যাচে হেরে খাদের কিনারায় টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম বারের মতো অংশ নেওয়া নেদারল্যান্ডস। টুর্নামেন্টে টিকে থাকতে চাইলে আজকের ম্যাচে জয় ছাড়া বিকল্প নেই তাদের। প্রতিপক্ষ শক্তিশালী নিউজিল্যান্ড হওয়ায় আজকের ম্যাচে অঘটন ঘটিয়ে জয় চায় তারা।

শনিবার বিকেল সাড়ে তিনটায় চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি।

এদিকে প্রতিযোগিতায় টিকে থাকতে আগের দু’ম্যাচের একটি হারের কারণে জয়ের বিকল্প নেই নিউজিল্যান্ডের জন্যও। প্রতিপক্ষের তুলনায় শক্তিশালী হলেও অনিশ্চয়তার খেলা ক্রিকেটে অনেক সময় পরিসংখ্যান ও অভিজ্ঞতা কাজে দেয় না। তাই নেদারল্যান্ডসকে হালকাভাবে না নিয়ে জয়ের জন্য সকল প্রস্তুতি নিয়েই মাঠে নামবে ম্যাককুলাম বাহিনী।

প্রতিপক্ষ হিসেবে ডাচদের তুলনায় কিইউদের অভিজ্ঞতা ও পারফরমেন্স অনেক ভালো। আগের দুই খেলার একটিতে জয় পেয়েছে তারা। অন্যদিকে  দুটি ম্যাচই হেরেছে ডাচরা। এবারের বিশ্বকাপে ডাচ শিবিরে থাকা টম কুপার ও স্টেফান মাইবার্গ যে কোন দলের জন্যই বিপদজনক। এখন পর্যন্ত সবচেয়ে বেশি রান তাদের সংগ্রহে। কুপার ৫ ম্যাচে ১৮৩, মাইবার্গ ১৬৯। এবারের র্টর্নামেন্টে সবচেয়ে বেশি ছক্কা হাকিয়েছেন মাইবার্গ। ৫ ম্যাচে ১১ টি ছক্কার মালিকও তিনি। উইকেট শিকারেও ডাচ শিবিরের আহসান মালিক রয়েছেন শীর্ষে। ৫ ম্যাচে তার ঝুলিতে বারটি উইকেট।

তবু ম্যাচ হাতছাড়া করতে একদমই রাজি নন কিউই দলনেতা ম্যাককালাম। ম্যাককালামের বলেন, ‘ওদের হারের ভয় নেই। ওরা সর্বস্ব দিয়ে খেললে যে কোনো দলকেই চেপে ধরতে পারে। তাই প্রতিপক্ষ হিসেবে হল্যান্ড বেশি ভয়ঙ্কর’।

ডাচ অধিনায়কের প্রত্যাশাও বেশি কিছু নয়। একটা দুটো অঘটন ঘটাতে পারলেই তিনি সন্তুষ্ট। পিটার বোরেন বলেন, ‘বিশ্বকাপ জিততে নয় আমরা এসেছি একটি দু’টি জয় কিংবা বড় কোনো অঘটন ঘটাতে। দক্ষিণ আফ্রিকার সাথে জয়ের সম্ভাবনা থাকলেও সুযোগটা কাজে লাগাতে পারিনি আমরা। বাকি দু;ম্যাচে আমাদের প্রত্যাশিত খেলা খেলতে চাই।’

তবে নেদারল্যান্ডস আজকের ম্যাচে অঘটন ঘটাতে হলে জ্বলে উঠতে মাইবার্গ, কুপার, বোরেন ও আহসান মালিককে। অন্যদিকে নিউজিল্যান্ডের ব্যাটিং হার্টথ্রব ম্যাককালাম, কোরি এন্ডারসন, রস টেইলরকেও থামাতে হবে অল্প সময়ের মধ্যে।

এইউ নয়ন