দুই ম্যাচ বাকি থাকতেই ছিটকে পড়লো বাংলাদেশ

0
60

indiaদুই ম্যাচ বাকি থাকতেই বিশ্বকাপ টি-টোয়েন্টি টুর্নামেন্ট থেকে ছিটকে পড়লো বাংলাদেশ। ভারতের কাছে দ্বিতীয় ম্যাচে ৮ উইকেটের বড় ব্যবধানে হেরে সামনের ম্যাচগুলো নিয়ম রক্ষার ম্যাচে পরিণত হয়েছে বাংলাদেশের জন্য। আর টানা তৃতীয় জয় নিয়ে প্রথম দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করলো ভারত।

শুক্রবার সন্ধ্যায় মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে নিজেদের বাঁচা মরার ম্যাচে ভারতের সামনে ১৩৮ রানের মামুলি টার্গেট দেয় বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে শিখর দাওয়ানের উইকেট হারিয়ে শুরু থেকেই দেখে শুনে ঠান্ডা মাথায় খেলতে থাকে ভারত। ওপেনার রোহিত শর্মা এবং বিরাট কোহলীর জোড়া হাফ সেঞ্চুরিতে ৮ বল হাতে রেখেই ১৪১ রান করে সহজ জযের লক্ষ্যে পৌঁছে যায় তারা। বিরাট কোহলী ৫৭ রানে অপরাজিত থাকেন। আর রোহিত ৫৬ রান করে আউট হন মাশরাফির বলে। এছাড়া ধোনি অপরাজিত ২২ রান করে।

এর আগে টসে জিতে বাংলাদেশকে ব্যাটিং করার আমন্ত্রন জানায় ভারতীয় কাপ্তান মহেন্দ্র সিং ধোনি। ব্যাটিংয়ে নেমে প্রথম ওভারে ১৩ রান নিয়ে ভাল সূচনার ইঙ্গিত দিলেও তৃতীয় ওভারেই শুরু হয় বিপর্যয়। ১০ বল খেলে ৬ রান স্লিপে সহজ ক্যাচ দিয়ে বিদায় নিলেন ধারাবাহিক ব্যর্থ হওয়া তামিম ইকবাল। আর পরের বলেই উঠিয়ে মারতে গিয়ে আউট কোন শামসুর রহমান শুভ। এরপর ক্রিজে এসে এক বলে একরান করেন সাকিব আল হাসান। কিন্তু অমিত মিশ্রার প্রথম বলেই ব্যাট-প্যাড থেকে বোল্ড হয়ে ফেরেন সাকিব আল হাসান। দলীয় ২১ রানে ৩ উইকেট হারানোর পর প্রাথমিক বিপদ  সামলান আনামুল ও মুশফিক।  এরপর ১১ ওভারে ৬৭ রানে মুশফিক আউট হলেও দলীয় রান ৮১ পর্যন্ত নিয়ে যান আনামুল হক। ব্যক্তিগত ৪৪ রান করে আবারও মিশ্রার শিকারে পরিণত হন আনামুল। এরপর মাহমুদুল্লাহ কিছুটা মারকুটে ভুমিকায় গিয়ে ২৩ বলে ৩৩ রানে অপরাজিত থাকলে বাংলাদেশের ইনিংস শেষ হয় ৭ উইকেট হারিয়ে ১৩৮ রানে। এছাড়া মুশফিকুর রহিম ২৪ ওনাসির হোসেন করেন ১৭ বলের মোকাবেলায় ১৬ রান। ভারতের পক্ষে অমিত মিশ্রা ৩টি ও রবীন্দ্র অশ্বিন ২টি উইকেট শিকার করেন। এছাড়া ভুবেনেশ্বর কুমার ও সামি একিট করে উইকেট লাভ করেন।

এইউ নয়ন