‘কৃষকরা আজও বঞ্চিত’

0
73

chadpurকৃষকরা আজও বঞ্চিত ও অবহেলিত বলে আখ্যায়িত করেছেন চাঁদপুরের মতলব উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান লক্ষ্মী রানী দাস তারা।

শুক্রবার বেলা ১১টায় চাঁদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর মিলনায়তনে আরসিডিএসের আয়োজনে কৃষি পণ্যের লাভজনক মূল্য নির্ধারণে জাতীয় মূল্য কমিশন গঠনের দাবিতে ‘রাজনৈতিক অঙ্গিকার চাই, জনতার মুখোমুখি জন প্রতিনিধি’ নামক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, এ দেশ চলে কৃষকের ঘামে ও শ্রমে। অথচ তাদের দুঃখ কষ্ট বুঝার বা তাদের দাবি বাস্তবায়ন করার কেউ যেন নেই এই দেশে। আমরা শুধু কৃষকদের সমস্যা নিয়ে আলোচনার মধ্যেই সীমাবদ্ধ। সমাধানের জন্য কেউ এগিয়ে আসে না।

তিনি আরও বলেন, বাংলাদেশের একটি কৃষি বান্ধব দেশ। এ দেশের অস্তিত্ব রক্ষা করে কৃষকের ঘাম এবং শ্রম। অথচ তাদের কথা কেউ চিন্তা করে না। চিন্তা করলেও তা কেউ বাস্তবায়ন করে না। আমাদের দেশে শিল্পপতিদের ব্যাংক ঋণ দেওয়ার জন্য হুমড়ি খেয়ে পড়ে। অথচ এই কৃষকদের মূলধন যখন মাটিতে পচে তখন কেউ এগিয়ে আসে না। এ সময় তিনি পচনশীল পণ্য সংরক্ষণ করার জন্য উপজেলা পর্যায়ে হিমাগার স্থাপনসহ কৃষি পণ্যের লাভজনক মূল্য জনমূল্য কমিশন গঠন করতে সরকারের প্রতি জোর দাবি জানান।

চাঁদপুর জেলা কৃষকলীগের সভাপতি জয়নাল আবেদীন প্রধানের সভাপতিত্বে বিশেষ অতিথির সভায় বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা কৃষক দলের সাধারণ-সম্পাদক এনায়েত উল্লাহ খোকন, মতলব উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আঃ লতিফ পাঠান।

আরসিডিএস’র নির্বাহী পরিচালক সাদেক সফিউল্লার পরিচালনায় আরও বক্তব্য রাখেন, জনমূল্য কমিশনের চাঁদপুর শাখার সহ-সভাপতি রঞ্জিন চন্দ্র রায়, কৃষানী সাহিদা বেগম, কৃষক মনিরুল ইসলাম গাজী, জনমূল্য কমিশনের সদস্য বিএম বিল্লাল প্রমুখ।