মুক্তিযুদ্ধের চেতনাকে পুঁজি করা হয়েছে: আবুল মুকসুদ

0
151

Abul Moksudক্ষতাশীনরা মুক্তিযুদ্ধের চেতনাকে পুঁজি করে নিয়েছে বলে মন্তব্য করেছেন বিশিষ্ট কলামিষ্ট সৈয়দ আবুল মকসুদ। শুক্রবার বিকেলে রাজধানীর তোপখানা রোডের শিশু কল্যাণ ভবন পরিষদে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। নাগরিক ঐক্য এই আলোচনা সভার আয়োজন করে।

আবুল  ‍মুকসুদ বলেন, আজকে যারা ক্ষমতায় রয়েছেন তারা সারাদিন মুক্তিযুদ্ধের চেতনার কথা বলছেন। আর এটা তাদের বুলিতে পরিণত হয়েছে। তারা মুখে মুক্তিযুদ্ধের কথা বললেও গণতন্ত্রের নামে জনগণের সাথে ধোকাবাজি করছেন।

দেশে গণতন্ত্রের লেশমাত্র নেই উল্লেখ করে তিনি বলেন, ৭১ সালে দেশের মানুষ পাকিস্তানি স্বৈর শাসকদের বিরুদ্ধে লড়াই করেছিল গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য। কিন্তু আজ গণতন্ত্র হারিয়ে গেছে।

বাঙালি জাতীয়তাবাদকে বিসর্জন দেওয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, আমাদের দেশিয় সংস্কৃতি হারিয়ে যেতে বসেছে কিন্তু বিজাতীয় সংস্কৃতিকে আমরা গ্রহণ করে নিয়েছি।

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, দেশের মানুষের ভোটের অধিকার কেড়ে নেওয়া হয়েছে। যেনতেনভাবে শুধু নির্বাচনে জেতার পরিস্থিতি তৈরি করেছে ক্ষতাশীনরা।

স্থপতি ও সেক্টর কমান্ডার্স ফোরামের সহ-সভাপতি মোবাশ্বের হোসেন বলেন, নির্বাচনে জেতার যন্ত্র হিসেবে যুদ্ধাপরাধীদের বিচারকে ব্যবহার করেছে বর্তমান সরকার।

এ সময় বিএনপি প্রসঙ্গে তিনি বলেন, একবার টিভিতে এক মেয়ে বলেছিল, আমি তো বিএনপিকে ভোট দিতে চেয়েছিলাম কিন্তু যে বিএনপি ৫ বছরে একজন স্থায়ী মহাসচিব নির্বাচন করতে পারে না তারা কিভাবে ১৬ কোটি মানুষের দেশ পরিচালনা করবে।

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নার সভাপতিত্বে এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক অধ্যাপক ড. আসিফ নজরুল, সাংবাদিক গোলাম মুর্তজা, গণফোরামের সাধারণ-সম্পাদক মোস্তফা মহসীন মন্টু, প্রেসিডিয়াম সদস্য সুব্রত রায় চৌধুরী প্রমুখ।

জেইউ/এএস