ভোট উৎসবে মেতে উঠেছে রাজশাহীর পবাবাসী

0
82
rajshahi

rajshahiশেষ দফা উপজেলা নির্বাচনে রাজশাহীর পবা উপজেলাতেও শুরু হয়েছে ভোটের হাওয়া। পুরো উপজেলায় এখন ভোটের উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। যেখানে সেখানে ভোটের কথা ছাড়া আর অন্য কোনো কথা নেই। কারণ ৩১ মার্চ এ উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

নির্বাচনের আর মাত্র ৩ দিন বাকি। উপজেলা জুড়ে রীতিমত শুরু হয়েছে নির্বাচনী আমেজ। দলীয় প্রার্থীদের নিয়ে তর্ক-বিতর্কতেও জড়িয়ে পড়ছেন অনেকে। ভোটারদের কাছে দলীয় প্রার্থী, জোটের প্রার্থী , বিদ্রোহী প্রার্থী, কাছের প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থীদের নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ। গণসংযোগের পাশাপাশি ভোটারদের মন জয় করতে নানা প্রতিশ্রুতি দিচ্ছেন প্রার্থীরা। আর ভোটারাও আশ্বাসে ভরিয়ে চলেছেন প্রার্থীদের মন।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, নির্বাচনকে সামনে রেখে জনসাধারণ তাদের পছন্দনীয় প্রর্থীর সমর্থনে উপজেলার হাট-বাজার, রাস্তা-ঘাট, গাড়ি-বাড়ি, অফিস, পাড়া-মহল্লায়, নির্বাচনী প্রচারণা চালাচ্ছে। সমর্থকদের মধ্যে প্রার্থীর যোগ্যতাও নিয়ে চলছে তর্ক-বিতর্ক।

চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী ও তাদের কর্মী সমর্থকরা সকলের বাড়ি-বাড়ি গিয়ে ভোট প্রার্থনা করছেন। দিচ্ছেন নানা ধরনের প্রতিশ্রুতি। গণসংযোগের পাশাপাশি চলছে মাইকিং ও লিফলেট বিলি।

এ উপজেলায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনীত একক প্রার্থী হলেন, মনসুর রহমান। আর জামায়াতের মনোনীত প্রার্থী হলেন, বর্তমান চেয়ারম্যান ও জামায়াত নেতা মোকবুল হুসাইন। এছাড়া বিএনপির প্রার্থী হয়েছেন, জেলা বিএনপির সভাপতি নাদিম গ্রুপের শাহজাহান আলী। আর অপর প্রার্থীরা হলেন, মিনু গ্রুপের আব্দুস সালাম, কুতুব উদ্দিন বাদশা ও বজলে রেজবি আল হাসান মঞ্জিল।  তবে এরই মধ্যে বিএনপির বজলে রেজবি আল হাসান মঞ্জিল ও আব্দুস সালাম একই দলের অপর প্রার্থী সাহজাহানকে সমর্থন দিয়ে সরে দাঁড়িয়েছেন।

পুরুষ ভাইস চেয়ারম্যান পদে বিএনপি থেকে নওহাটা পৌর বিএনপির সাধারণ-সম্পাদক মামুনুর সরকার জেড, উপাজেলা সেচ্ছাসেবক দলের সভাপতি মাজহারুল ইসলাম জুয়েল, বিএনপি নেতা আলী হোসেন ও আব্দুস সাত্তার। এখানে আওয়ামী লীগসহ ১৪ দলের মনোনীত প্রার্থী ওয়ার্কার্স পার্টির নেতা এসএম আশরাফুল হক তোতা ভাইস চেয়ারম্যান পদে লড়বেন।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে লড়বেন বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান আওয়ামী লীগ বিদ্রোহী প্রার্থী বেগম সুফিয়া হাসান ও রহিমা বেগম রেখা। এখানে আওয়ামী লীগসহ ১৪ দলের মনোনীত প্রার্থী মমতাজ বেগম। আর বিএনপি থেকে আলেফ লাম মীম ইয়াসমিন ও তারজেমা বেগম ভোটযুদ্ধ চালাবেন। এছাড়াও জামায়াত মনোনীত খায়রুন্নেসা, জাতীয় পার্টি থেকে নাসিমা বেগম এবং স্বতন্ত্র প্রার্থী নুসরাত জাহান সরকার বেনজির ভোটের লড়াইয়ে নেমেছেন।

৮টি ইউনিয়ন ও দুটি পৌরসভা নিয়ে গঠিত পবা উপজেলায় মোট ভোটার সংখ্যা ২ লাখ ৪ হাজার ১৯৮। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ১ হাজার ৯৬৮ জন ও নারী ভোটার ১ লাখ ২ হাজার ২৩০ জন।