সম্ভাবনাময় পুঁজিবাজারে ক্যারিয়ার গড়ার জন্য নিজেকে প্রস্তুত করার সময় এখনই

অর্থসূচক ডেস্ক

0
158

সম্ভাবনাময় খাতের মধ্যে অন্যতম হল আমাদের পুঁজিবাজার। কিন্তু অর্থনীতির আকার যত বড়, পুঁজিবাজারের আকার তত বড় হয়নি এখনও। পুঁজিবাজার বড় হওয়ার সঙ্গে সঙ্গে তৈরি হবে ক্যারিয়ার গড়ার জায়গা। তাই আগামীর পুঁজিবাজারে নের্তৃত্ব দেওয়ার জন্য নিজেদের এখনই প্রস্তুতি নিতে হবে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ কর্তৃক আয়োজিত ক্যাপিটাল মার্কেট অ্যান্ড ইনভেস্টমেন্ট ফেয়ারের তৃতীয় দিনের পুঁজিবাজারে ক্যারিয়ার সম্পর্কে আয়োজিত সেমিনারে এসব কথা বলেন বক্তরা।

সিএসইর উপ-মহাব্যবস্থাপক শাহরুজ আলমের পরিচালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থান করে লংকা বাংলা ক্যাপিটাল মার্কেট অপারেশনের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ নাছির উদ্দিন চৌধুরী।

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, বিএসইসির নির্বাহী পরিচালক মো: সাইফুর রহমান, ড.তারিকুজ্জামান, আইডিএলসি সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মো: সাইফুদ্দিন আহমেদ ও গ্রীণ ডেল্টা সিকিউরিটিজের প্রধান নির্বাহী কর্মকর্তা ওয়াফি এস এম খান।

নাছির উদ্দিন চৌধুরী তার মূল প্রবন্ধে পুঁজিবাজারের ক্যারিয়ার গড়ার বিভিন্ন দিক তুলে ধরেন। তার উপস্থাপনায় উঠে আসে, ব্রোকারেজে কী ধরণের ক্যারিয়ার, মিউচ্যায়াল ফান্ডে কেমন, মার্চেন্ট ব্যাংককের কার্যক্রম এমনকি বিএসইসি,সিএসই ও বিএসইসিতেও ক্যারিয়ার গড়ার সুযোগ আছে।

সম্ভাবনার কথা উল্লেখ করে তিনি বলেন, ১৯৯৫ সালে যারা সিএসইর মাধ্যমে ক্যারিয়ার শুরু করেছিল, তারা আজকে ডিএসইর বড় বড় প্রতিষ্ঠানের মালিক ও দায়িত্ব পালন করছে। নিজেদেকে তৈরি করতে পারলে এখানে অনেক ভালো করার সুযোগ আছে।

তিনি বলেন, আগামীতে আমাদের বাজারে ইটিএফ, ডেরিভেটিভস, অফসন মার্কেট, সট সেল মার্কেট চালু হবে। এর বাহিরে মিউচ্যুয়াল ফান্ডের বাজার দিনে দিনে বড় হচ্ছে। সব জায়গায় জনবল প্রয়োজন হবে। ওই সময়ের জন্য নিজেদের তৈরি করার সময় এখনই।

বিএসইসি নির্বাহী পরিচালক মো:মো: সাইফুর রহমান বলেন, আমাদের পুঁজিবাজার একটি সম্ভাবনাময় বাজার। যে হারে আমাদের পুঁজিবাজার বুস্টআপ হচ্ছে, সেহারে জনবল তৈরি হচ্ছে না। ভালো ক্যারিয়ার গড়ার জন্য পুঁজিবাজার একটি ভালো জায়গা হতে পারে।

তিনি বলেন, দেশেকে তুলে ধরার জন্য পুঁজিবাজার একটি বড় জায়গা। এই জন্য পুঁথিগত বিদ্যার বাহিরে গিয়ে প্রস্তুনি নিতে হবে।

ড. তারিকুজ্জামান বলেন, বিখ্যাত একটি উক্তি আছে ‘নিজেকে জানো’। নিজের ভিতর কী আছে, সেই বিষয়ে পরিস্কার হতে পারলে জীবনে সফলতা আসবে।

আইডিএলসি সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মো: সাইফুদ্দিন আহমেদ বলেন, আমাদের পুঁজিবাজারে পোর্টফলিও, ক্যাপিটাল ইস্যু,এইচ আর, রিসার্স অ্যানালিস্টসহ সব ধরণের ক্যারিয়ার গড়া সম্ভব। এই জন্য প্রস্তুতি নিতে হবে।

আগামীর পুঁজিবাজার হবে তথ্য-প্রযুক্তি নির্ভর উল্লেখ করে তিনি বলেন, পুঁজিবাজারে ক্যারিয়ারে চার্মিং আছে। এখানে শুধু দৈনন্দিন কাজেই সীমাবদ্ধ নয়। পুঁজিবাজারের মশাল হাতে নেওয়ার জন্য প্রস্তুতি নিতে হবে।

গ্রীণ ডেল্টা সিকিউরিটিজের প্রধান নির্বাহী কর্মকর্তা ওয়াফি এস এম খান বলেন, ইনভেস্টর ব্যাংককারদের ক্ষেতি বিশ্বব্যপি। এই সম্ভাবনাকে ধরতে হলে নিজেকে তৈরি করতে হবে।

অর্থসূচক/গিয়াস/টিটি