আশা পূরণ হলো না শ্রীনিবাসের, নতুন দায়িত্বে গাভাস্কার

0
72

Srinivasanম্যাচ পাতানোর দায়ে অবশেষে বিদায় নিতে হলো ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি শ্রীনিবাসকে। সপ্তম ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল) সহ বোর্ডের অন্তর্বর্তী দায়িত্ব দেওয়া হয়েছে ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি সুনীল গাভাস্কারকে। ফলে বিশ্ব ক্রিকেটের ক্ষমতাকে একীভূত করে আইসিসির পরবর্তী চেয়ারম্যানের দায়িত্ব নেওয়া স্বপ্ন পূরণ হলো না  এ ক্ষমতাধর শ্রীনিবাসের।
শুক্রবার দিল্লির হাইকোর্ট শ্রীনিবাসকে অপরাসারণ করে সুনীল গাভাস্কারকে বোর্ডের অর্ন্তবর্তী দায়িত্ব প্রদানের নির্দেশ দেয়।
শ্রীনিবাসের অপসারণের পর ‘তিন মোড়ল’ ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার প্রভাবে চলে যাওয়া আইসিসির সর্বক্ষমতা সম্পন্ন চেয়ারম্যান পদটি পাওয়া হলো না তার। আর এ খবরটি যেন খুশির বন্যা নিয়ে এলো বাংলাদেশসহ ক্রিকেটের অন্যান্য দেশের দলগুলোর সমর্থকদের জন্য।
এর আগে গত মঙ্গলবার ভারতের ক্রিকেট বোর্ডের প্রধান এন শ্রীনিবাসনকে তার পদ থেকে সরে দাঁড়াতে বলেছিল দেশটির সর্বোচ্চ আদালত। আইপিএলে ম্যাচ ফিক্সিংয়ের সুষ্ঠু তদন্তের স্বার্থেই তার সরে দাঁড়ানোটা প্রয়োজন বলে সুপ্রিম কোর্টের দুই সদস্যের একটি বেঞ্চের পর্যবেক্ষণে বলা হয়েছিল। শ্রীনিবাসনকে বিসিসিআইয়ের সভাপতির পদ থেকে দুই দিনের মধ্যে সরে না দাঁড়ালে বৃহস্পতিবার শুনানি শেষে তাকে সরে দাঁড়াতে আদেশ দেওয়ার কথা  থাকলেও শুক্রবার এ আদেশ দিল দিল্লির হাইকোর্ট।

gavaskarক্রিকেট বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে স্পট ফিক্সিংয়ের অভিযোগে গত মে মাসের মাঝামাঝি সময়ে শ্রীশান্তসহ রাজস্থান রয়্যালসের তিন ক্রিকেটারকে গ্রেপ্তার করা হয়। তারপর থেকে এ কেলেঙ্কারির সঙ্গে যুক্ত অনেকের পরিচয় ফাঁস হতে থাকে, গ্রেপ্তার হন আরো কয়েকজন। তারই ধারাবাহিকতায় প্রেপ্তার হন চেন্নাই সুপার কিংসের ‘প্রিন্সিপাল’ ও শ্রীনিবাসনের জামাই গুরুনাথ মায়াপ্পন। এরপর শ্রীনিবাসনের পদত্যাগের দাবিতে উত্তাল হয়ে ওঠে ভারতের ক্রিকেট অঙ্গন। ফলে ওই সময় বিসিসিআইয়ের এক জরুরি সভায় শ্রীনিবাসনকে এক মাসের জন্য দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়।

তবে একমাস ছুটি শেষে আবার শ্রীনিবাস দায়িত্বে ফেরলে শুরু হয় সমালোচনার ঝড় ও তীব্র প্রতিবাদ। আর এ প্রতিবাদের মুখেই শুক্রবার দিল্লির আদালত বোর্ড থেকে শ্রী নিবাসকে অপসারণের আদেশ ও সুনীল গাভাস্কারকে অন্তর্বর্তী দায়িত্ব দেওয়ার আদেশ দিয়েছে।