‘খাদ্যের চেয়ে ওষুধে ভেজাল বেশি ঝুঁকিপূর্ণ’

0
80
medicene

mediceneখাদ্যে ভেজালের চেয়েও ওষুধে ভেজাল আমাদের স্বাস্থ্যের জন্য অনেক বেশি ঝুঁকিপূর্ণ।

শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত ‘ভেজাল প্রতিরোধে করণীয়’ শীর্ষক সেমিনারে র‌্যাব-১০ -এর নির্বাহী ম্যাজিস্ট্রেট শহীদ মোহাম্মদ ফরহাদ হোসেন এই কথা বলেন।

অনুষ্ঠানের আয়োজন করে অপরাধ বিচিত্রা এবং জাতীয় ভেজাল প্রতিরোধ ফাউন্ডেশন।

ফরহাদ হোসেন বলেন, গত বছরের ২৩ সেপ্টেম্বর রাজধানীর মিটফোর্টে র‌্যাব-১০ এর সহায়তায় আমাদের অভিযানে ওষুধে ভেজালের ভয়াবহ চিত্র ফুটে ওঠে। ওইদিন মোট ৫০০টি ওষুধের দোকানে অভিযান চালিয়ে ৯৪টি দোকানকে জরিমানা করা হয়।

তিনি বলেন, জরিমানা কিংবা প্রতিষ্ঠান বন্ধ করে ভেজাল প্রতিরোধ করা যাবে না, ভেজাল প্রতিরোধে মানুষের মানসিক পরিবর্তন এবং মূল্যবোধের উন্নয়ন করতে হবে। এসব বিষয়ে গণসচেতনতা তৈরি করতে হবে।

তিনি বলেন, গণমাধ্যমে ফরমালিন নিয়ে লেখালেখির ফলে সাধারণ মানুষ এটি সম্পর্কে সচেতন হয়েছে। কিন্তু খাদ্যে ভেজাল বিষয়ে মানুষ অনেক কিছুই জানে না। তাই এ বিষয়ে গণমাধ্যমে নিয়মিত লেখালেখি হলে এবং ভেজাল বিরোধী অভিযানগুলো ভালোভাবে তুলে ধরা হলে সাধারণ মানুষের মাঝে সচেতনতা সৃষ্টি হবে।

অপরাধ বিচিত্রার সম্পাদক এস এম মোরশেদ বলেন, রাজনৈতিক দুর্বৃত্তায়নের ফলে ভেজালের প্রকোপ বেড়ে গেছে। সাংবাদিকরা যখন খাদ্যে ভেজাল বিষয়ে কোনো কাজ করতে যায় তখন রাজনৈতিক এবং প্রশাসনিক বাধার সম্মুখীন হতে হয়। একইভাবে ম্যাজিস্ট্রেটরাও বাধার সম্মুখীন হয় বলে ধারণা করা যায়।

তিনি আরও বলেন, ভেজাল প্রতিরোধে খাদ্য, স্বাস্থ্য, পরিবেশ মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। সরকারের এই কর্মকাণ্ডের সঙ্গে সমন্বয় করে আমরা জন সচেতনতা বৃদ্ধির কাজ করে যেতে চাই।

এই সেমিনারে আরও উপস্থিত ছিলেন- সাংসদ সৈয়দ আবুল হোসেন বাবলা, ঢাকা সিটি কর্পোরেশনের স্বাস্থ্য পরিদর্শক মিজানুর রহমান, নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আসাদুজ্জামান প্রমুখ।

জেইউ/ এআর