শুধু কথার মিশ্রি নয়, ব্যাটে-বলে করতে হবে টাইগারদের

0
69
Bangladesh Cricket

Bangladesh Cricketকথা ছিল ভালো খেলবার। যেকোনো দলের বিরুদ্ধে জয়ের কথাই বলেছিলেন মুশফিক। সুপার টেনে প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামার আগে তিনি বলেছিলেন, যেকোনো দলকেই হারাতে পারে বাংলাদেশ। তবে অধিনায়ক মুশফিকের ওই কথা পুরোই ফিকে হয়ে গিয়েছিল ক্যারিবীয়দের সাথে। একের পর এক ক্যাচ মিস আর বাজে ফিল্ডিংয়ের সাথে যুক্ত হয়েছিল চেইন অব বোলিং অর্ডারের ভুল সিদ্ধান্তের।

যেকোনো দলকে হারানোর পরিবর্তে যেকোনো দলের সাথে হারাই যেন তাদের স্বাভাবিক গতি। তবুও ভালো খেলার আশা টাইগারদের আর জয় নিয়ে মাঠ ছাড়ার স্বপ্ন টাইগার ভক্তদের।

সুপার টেনের আগে অনেকেই বলেছেন দল নির্বাচনে সমস্যার কথা। মমিনুল-জিয়াকে দলে নিলেই ভালো করবে এমন প্রত্যাশার কারণেই দল থেকে ছিটকে পড়েছিলেন নাসির-শফিউলরা। কিন্তু আবারও হতাশা ও পরাজয়ের গ্লানি নিয়ে মাঠ ছাড়তে হয় বাংলাদেশ দলকে।

বরাবরের মতোই সব ভুল ঝেড়ে ফেলে নতুন উদ্যমে মাঠে নামছে টাইগাররা। বিসিবি জানিয়েছে, দলকে ঢেলে সাজানোর কথাও। তবে কি ঢেলে দলকে পুনর্গঠন করা হয়েছে তা বোঝা যাবে আজকের ম্যাচে।

২০০৭ সালের টি-২০ বিশ্বকাপে টাইগারদের সাথে হেরেই মূলত ওই আসর থেকে পিছলে পড়েছিল ভারত। আর ব্যাটিং শক্তিধর সেই ভারতের সাথেই আজ ২য় ম্যাচ টাইগারদের। অস্তিত্বের লড়াইয়ে জয়ের বিকল্প কিছুই নেই বাংলাদেশ দলের। অন্যদিকে, সবগুলো ম্যাচ জিতে পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে জয় ছাড়া অন্য কোনো ভাবনা নেই ভারতের।

তবে খাতা-কলমের হিসাবের বাইরে ফর্মহীন যুবরাজ, ওপেনিংয়ে শিখর ধাওয়ান আর রোহিত শর্মার জ্বলে না ওঠার আক্ষেপে ধরাশায়ী হতে পারে ভারত। ভারতীয় দলের এসব দুর্বল জায়গা শনাক্ত করেই  আজ মাঠে নামতে হবে মুশফিকদের।

আর সেক্ষেত্রে সাকিবের ঘূর্ণিজালে প্রথম থেকেই চাপে রাখতে হবে কোহলি-শর্মাদের। আর ব্যাট হাতে জিয়া বা মুশফিক ঠিকমতো গর্জে উঠলেই হয়তো ঝলসে দেওয়া যাবে ধোনি বাহিনীকে।