মে মাস থেকেই বাজারে আসছে ডিজিটাল কাগজ

0
54

Sony-Digital-Paper1প্রযুক্তির অভাবিত উন্নয়নের ধারাবাহিকতায় আশা করা হচ্ছিল কাগজের প্রয়োজনীয়তা বুঝি ফুরালো। কিন্তু বেশ কয়েক বছর পার হয়ে গেলেও তা সম্ভব হয়ে উঠেনি। তবে এবার হয়তো সত্যি সত্যি কাগজকে বিদায় জানানোর সময় এসেছে।সম্প্রতি জাপানি ইলেকট্রনিক পণ্য নির্মাতা কোম্পানি সনি আগামি মে মাসের মধ্যে ডিজিটাল কাগজ আনার ঘোষণা দিয়েছে।কোম্পানিটি বলছে তাদের এই ডিজিটাল কাগজ এখন থেকে অফিস আদালতে কাগজের বিকল্প হিসেবে ব্যবহৃত হতে পারবে।

ট্যাবলেট নিউজ ডটকম নামের একটি সংবাদ মাধ্যমের এক খবরে বলা হয়েছে ১৩.৩ ইঞ্চির এই ডিজিটাল কাগজের দাম পড়বে এক হাজার ১০০ ডলার।

তবে নতুন এই পণ্যটি দাম নিয়ে শুরু হয়েছে নানা জল্পনা কল্পনা। কেউ কেউ বলছেন ব্যবহার যেহেতু কাগজের মতোই করতে হবে সেক্ষেত্রে এর দামটা বেশী বেশী রাখা হচ্ছে।

তবে কোম্পানিটির তরফ থেকে বলা হয়েছে শুরুর দিকে দামটা কিছুটা বেশি মনে হলেও ধীরে ধীরে তা কমানো হবে। আর ফেসবুক মালিক মার্ক জাকারবার্গ যদি এক্ষেত্রে বিলিয়ন ডলার বিনিয়োগের চুড়ান্ত সিদ্ধান্ত নেয় তবে এটি খুব দ্রুত সকলের জন্য সহজ লভ্য করা যাবে।

কোম্পানিটি জানিয়েছে ইতোমধ্যে তারা যুক্তরাষ্ট্রের শিকাগোতে আমেরিকান বার এস্যোসিয়েশন এটি প্রদর্শনের পরিকল্পনা করেছে।

সনি জানিয়েছে প্রায় ট্যাবের মতো দেখতে হালকা ও ১২০০x ১৬০০ পিক্সেলের এই ডিজিটাল কাগজটি টাচ স্ক্রিন। টাচ করেই এর লেখা ও অন্যান্য কাজ গুলো করা যাবে। জানাগেছে পিডিএফ ফর্মেটে হাতেই লেখা যাবে এই ডিজিটাল কাগজে।

সনি জানিয়েছে সাধারণ বৈদ্যুতিক সংযোগ বা ইউএসবি ক্যবলের মাধ্যমে এটি চার্জ দেওয়া যাবে। সেই সাথে এতে থাকছে চার গিগা বাইটের ম্যামোরি কার্ড, ওয়াই-ফাই সংযোগ সুবিধাসহ আর বেশ কিছু ফিচার।