এফবিআই উপ পরিচালকের আকস্মিক পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক

0
65

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইন্টিলিজেন্সের (এফবিআই) উপ-পরিচালক অ্যান্ড্রু ম্যাকেব আকস্মিক পদত্যাগ করেছেন। মার্চ মাসে তার অবসরে যাওয়ার কথা থাকলেও এক মাস আগে সোমবার হঠাৎ পদত্যাগ করেন তিনি।

জানা গেছে, ট্রাম্প প্রশাসনের ক্রমাগত চাপের মুখে তিনি পদত্যাগ করতে বাধ্য হয়েছেন। হোয়াইট হাউজের একটি সূত্র তার পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছে। তবে অ্যান্ড্রু ম্যাককেবের পদত্যাগের বিষয়ে ট্রাম্পকে প্রশ্ন করা হলে তিনি সাংবাদিকের প্রশ্নের জবাব দেননি।

তার বিরুদ্ধে বরাবরই রাজনৈতিক পক্ষপাতদুষ্টতার অভিযোগ করে এসেছেন ট্রাম্প। ম্যাকেব সরে দাঁড়ান এমনটিই ট্রাম্প চাইছিলেন বলেও খবর প্রকাশ পেয়েছে। এর এক সপ্তাহের মাথায়ই সোমবার ম্যাকেবের পদত্যাগের খবর জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা। সূত্র বিবিসি।

তবে ম্যাকেব মার্চেই এফবিআই ছাড়বেন বলে মনে করা হচ্ছে। তার আগে অবসরের দিন পর্যন্ত তিনি ছুটিতে থাকবেন বলে নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স।

এফবিআই এর উপ-পরিচালক অ্যান্ড্রু ম্যাকেব।

২০১৬ সালে মার্কিন নির্বাচনের সময় ট্রাম্প রাশিয়ার সঙ্গে মিলে নির্বাচনী প্রচারণা চালিয়েছিলেন কিনা সে বিষয়ে তদন্তের সঙ্গে যুক্ত ছিলেন অ্যান্ড্রু ম্যাকেব। এরপর থেকেই তিনি ট্রাম্পের বিরাগভাজন হন। ট্রাম্প নির্বাচিত হওয়ার পর থেকে অ্যান্ড্রু ম্যাকেবের ওপর অব্যাহত চাপ আসতে থাকে।

তবে হোয়াইট হাউজের মুখপাত্র সারাহ স্যান্ডার্স গণমাধ্যমকে বলেন, ম্যাকেবের পদত্যাগের সিদ্ধান্ত হোয়াইট হাউজের নয় এবং ট্রাম্পও এ প্রক্রিয়ায় যুক্ত ছিলেন না।

তাহলে ঠিক কি কারণে ম্যাকেব অবসরের আগেই সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন তা জানা যায়নি। এফবিআই এর মুখপাত্রও তাকে নিয়ে কোনো মন্তব্য করেননি।তবে বিভিন্ন সূত্রে বলা হয়েছে, একটি সম্মিলিত সিদ্ধান্তে ম্যাকেবের পদত্যাগ এবং ট্রাম্পের অব্যাহত সমালোচনা ও চাপ পদত্যাগের অন্যতম কারণ।

এর আগে হিলারি ক্লিনটনের প্রতি ম্যাকেবের পক্ষপাতিত্বের অভিযোগ করেছিলেন ট্রাম্প। হিলারি ক্লিনটন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে অফিসের কাজে তার ব্যক্তিগত ইমেইল ব্যবহারের বিষয়টি নিয়ে এফবিআই তদন্তের পরও হিলারির বিরুদ্ধে কোনো অভিযোগ দায়ের না করার কারণে ম্যাকেব রিপাবলিকান আইনপ্রণেতা এবং প্রেসিডেন্ট ট্রাম্পের সমালোচনার শিকার হন।

অ্যান্ড্রু ম্যাকেবের স্থলে এফবিআইয়ের সহকারী উপ-পরিচালক ডেভিড বৌদিচকে ভারপ্রাপ্ত হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

অর্থসূচক/এসবিটি