মায়ের বিরুদ্ধে মুখ্যমন্ত্রী আর ছেলের বিরুদ্ধে অভিনেত্রীকে প্রার্থী করছে বিজেপি !

0
73
Sonia_Gandhi
সোনিয়া গান্দী ও উমা ভারতী

ভারতের আসন্ন জাতীয় নির্বাচনে  কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধীর বিরুদ্ধে মধ্যপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী উমা ভারতীকে প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়ার কথা বিবেচনা করছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। আর কংগ্রেসের আরেক গুরুত্বপূর্ণ প্রার্থী রাহুল গান্ধীর বিপক্ষে  ভাবা হচ্ছে টিভি অভিনেত্রী ও রাজ্যসভার সদস্য স্মৃতি ইরানিকে।

টাইমস অব ইন্ডিয়াসহ দেশটির বেশ কয়েকটি সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে  রায় বেরেলিতে সোনিয়া ও আমেথিতে রাহুল নির্বাচনে লড়বেন।

বিজেপির বরাত দিয়ে সংবাদ মাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে, সোনিয়া ও রাহুলের সাথে শক্ত প্রতিদ্বন্দ্বিতা করার জন্যেই এ সিদ্ধান্ত নিয়েছে দলটি।

মনে করা হচ্ছে, মা ও ছেলেকে রুখে দিতেই একজন মূখ্যমন্ত্রী ও আরেক অভিনেত্রীকে তাদের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করার  জন্য নামানো হচ্ছে।

তবে কোনো কোনো সংবাদ মাধ্যম বলছে, রাহুলের আসনে তার বিরুদ্ধে আম আদমি পার্টির কুমার বিশ্বাসই এগিয়ে থাকবেন।

Rahul-Gandhi-PM
রাহুলের বিরুদ্ধে লড়তে পারেন শক্তিশালী অভিনেত্রী সৃত্মি ইরানি

ভারতের জাতীয় নির্বাচনে মর্যাদাপূর্ণ আসনগুলোতে এর আগে কংগ্রেস ও বিজেপি উভয় দলই পরস্পর ছাড় দিতো জেষ্ঠ্য নেতাদের জন্য । তবে এবারই প্রথম জেষ্ঠ্য নেতাদের আসনেও লড়াই হবে সমানে সমান।

উল্লেখ্য, উত্তর প্রদেশের ওই এলাকায় ২০০৪ সালে বিজয়ী হন রাহুল গান্ধী। আসনটিতে রাহুলের সমর্থন একটু বেশি থাকায়ই অভিনেত্রী বিজেপির সাবেক সাংসদ স্মৃতি ইরানিকেই প্রার্থী করা হচ্ছে।

২০০৮ সালে সম্প্রচার বন্ধ হয়ে যাওয়া একটি ভারতীয় টিভি সিরিয়ালে জনপ্রিয়তা অর্জনের জন্যই মূলত স্মৃতি ইরানিকে মনোনয়ন দেয় বিজেপি। এছাড়া ৩৮ বছর বয়স্ক এই অভিনেত্রীর দীর্ঘ চার বছর যাবৎ রাজ্য সভার সদস্য হিসেবে দায়িত্ব পালন জয়ের জন্য সহায়ক হবে বলে মনে করছে বিজেপি।

আর সোনিয়ার নির্বাচনী এলাকায় উমা ভারতীকে মনোনয়ন দেওয়ার সিদ্ধান্তটি ছিল মূলত যোগগুরু বাবা রামদেবের। তবে বিজেপি ইতোমধ্যে উমাকে  ঝাঁসি থেকে নির্বাচনের জন্য মনোনীত করেছে। এদিকে বিজেপি জানিয়েছে, আপাতত কোনো প্রার্থীর দ্বৈত আসনে নির্বাচন করানোর কথা ভাবছে না তারা।

এসএসআর