সপ্তাহের ব্যবধানে বেড়েছে আলু পেঁয়াজ আদা ও রসুনের দাম

0
148
Potato-ginger-onion

Potato-ginger-onionগত সপ্তাহের তুলনায় কাঁচা বাজারে আলু, পেঁয়াজ, আদা, রসুনের দাম বেড়েছে। গত সপ্তাহে আলু কেজিতে বিক্রি হয়েছিল ১২ টাকা করে। আজ বাজার ঘুরে দেখা গেছে, কেজিতে ৩ টাকা বেড়ে তা ১৫ টাকা দরে বিক্রি হচ্ছে।

এছাড়া দাম বেড়ে প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৮ টাকা ও বিদেশি ২৫ টাকা দরে। আর দেশি রসুন ৭০ টাকা ও বিদেশি ৭৫ টাকা দরে বিক্রি হচ্ছে। এদিকে আদারও দাম বেড়েছে। দাম বেড়ে দেশি আদা বিক্রি হচ্ছে ১৬০ টাকা দরে আর বিদেশি ২০০ টাকায়। শুক্রবার শান্তিবাগ কাঁচাবাজার ঘুরে এচিত্র দেখা গেছে।

তবে সবজির দাম সাপ্তাহিক তুলনায় স্থিতিশীল রয়েছে। শুধু মৌসুম শেষ হয়ে যাওয়ার কারণে বাজারে ফুলকপির সরবরাহ কম। এজন্য এ পণ্যটি বেশি দামে বিক্রি হচ্ছে। বাজারে ফুল কপি প্রতি পিস ৫০ থেকে ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এদিকে, চালের মধ্যে মিনিকেটের দাম বেড়েছে ২ টাকা। দাম বেড়ে ৫২ থেকে ৫৩ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এছাড়া নাজির ৫২ থেকে ৫৪ টাকা কেজি, আটাশ ৪২ থেকে ৪৩ টাকা এবং মোটা চাল ৩৬ থেকে ৩৮ টাকা কেজি দরে বক্রি হচ্ছে।

আজকের বাজার দরঃ

কেজি প্রতি আলু ১৫ টাকা, পটল ৫০, মরিচ ৬০, শসা ৪০, পেঁপে ১৫, চিচিঙ্গা ৫০, টমেটো ৪০, বেগুন ৪০, লাউ ২৫ থেকে ৩০, কুমড়া ৪০, কাঁচা কলা ২৫, বাঁধা কপি ২০, ফুলকপি ৫০ থেকে ৬০, বরবটি ৫০, লেবু ৫০ থেকে ৬০, উস্তে ৪০, কাঁচামরিচ ৩০ টাকা কেজি দরে বক্রি হচ্ছে।

শাক সবজিঃ

লাউশাক ১০, পুঁইশাক ২০, পাটশাক ১০, লালশাক ৫, পালংশাক ৫, ডাটাশাক ৫, কলমিশাক ৫, কচুশাক ৫ টাকা আটি ধরে বিক্রি হচ্ছে।

মাংসঃ

ব্রয়লার মুরগি কেজিতে ১৩৫ থেকে ১৪০ টাকা ধরে বিক্রি হচ্ছে। এছাড়া খাসির মাংস ৪৬০ থেকে ৭০ টাকা এবং গরুর মাংস ২৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

মাছঃ

বাজারে মাছের সরবরাহ পর্যাপ্ত রয়েছে। শুক্রবার ক্রেতাদের আনাগোনা বেশি থাকার কথা থাকলেও বাজারে তাদের উপস্থিতি কম। বিক্রেতারা বলছে, ফুটপাতের কারণে আমাদের বাজারে ক্রেতা কম আসে। তবে মানের কথা বিবেচনা করে অনেক ক্রেতা এ বাজার থেকে কিনতে আগ্রহী হন। আজকের বাজারে রূপচাঁদা ৩ হাজার টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া শিং মাছ ৮০০ টাকা, চিংড়ি মাছ ৩৫০ থেকে ৬০০ টাকা, চাষের কই মাছ ১৮০ টাকা, টাকি মাছ ১৫০ টাকা, কাতলা ৩৫০ টাকা এবং নলা মাছ ১৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এইচকেবি/