মাদক নিয়ন্ত্রণে প্রচারণা বাড়ানোর তাগিদ

নিজস্ব প্রতিবেদক

0
74

মাদকদ্রব্য নিয়ন্ত্রণে প্রচারণা বাড়ানোর জন্য তথ্য মন্ত্রণালয়কে তাগিদ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ। মাদকের ভয়াবহতা তুলে ধরাসহ মাদকের শাস্তি সর্ম্পকে জনসচেতনতা বাড়াতে তথ্য মন্ত্রণালয় সহযোগিতা চায় বিভাগটি।

আজ রোববার সচিবালয়ে তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিমের সভাপতিত্বে দুই মন্ত্রণালয়ের এক যৌথ সভা অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে তথ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. নাছির উদ্দিন আহমেদ এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরী উপস্থিত ছিলেন।

বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরী তথ্য মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে প্রচারের জন্য মাদকবিরোধী বেশকিছু প্রস্তাব তুলে ধরেন।

এর মধ্যে রয়েছে, মাদকদব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের তৈরিকৃত মাদকবিরোধী প্রামাণ্যচিত্র, নাটিকা, তথ্যচিত্র নিয়মিত সব ইলেকট্রনিক মিডিয়ায় প্রচার করা। মাদকবিরোধী বড় বড় অভিযানের সংবাদসমূহ গুরুত্বসহকারে প্রচার করা। জেলা, বিভাগীয় বা জাতীয় পর্যায়ে মাদকবিরোধী সমাবেশের সচিত্র সংবাদ পরিবেশন করা। সেলিব্রেটিদের নিয়ে মাদকবিরোধী বিজ্ঞাপন তৈরি ও সব মিডিয়ায় তা প্রচার করা। সব ইলেকট্রনিকস মিডিয়াতে মাদকবিরোধী টকশোর আয়োজন করা ইত্যাদি।

এছাড়া বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুলের ছাত্র-ছাত্রীদের সমন্বয়ে মাদকবিরোধী বিতর্ক বা কুইজ প্রতিযোগিতার আয়োজন করা ও তা প্রচারের ব্যবস্থা করা এবং দৈনিক পত্রিকার একটি পাতায় মাদকবিরোধী খবর যেমন অপারেশনাল কার্যক্রম, গণসচেতনতা কার্যক্রম এবং চিকিৎসা ও পুনর্বাসন কার্যক্রমের খবর প্রকাশের জন্য একটি কলাম নির্দিষ্ট রাখার ব্যবস্থা করার জন্য সুপারিশ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বৈঠকে তথ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. নাছির উদ্দিন আহমেদ বলেন, এ পর্যন্ত তথ্য মন্ত্রণালয়ের নির্দেশনায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণে মাদকবিরোধী থিম সং নির্মাণ করা হয়েছে এবং তা বিটিভিতে প্রচার করা হয়েছে।

তিনি জানান, ৩৭ মিনিটের একক নাটক জীবনাঙ্ক নির্মাণ করে বিটিভিতে প্রচার করা হয়েছে। টিভি প্রমোশনাল অ্যান্টি ড্রাগ উইসটল নির্মাণ করে বিটিভিতে প্রচার করা হয়েছে। মরণ ছোবল, ইয়াবার শেষ পরিণতি, সিগারেটর কুফল, মাদককে ‘না’ বলুন এবং মাদকবিরোধী বিভিন্ন ধরণের বিজ্ঞাপন বিটিভির মাধ্যমে মানুষের মাঝে তুলে ধরা হয়েছে।

সভাপতির বক্তব্যে তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, যারা বিভিন্ন সময় মাদকের মামলায় সাজাপ্রাপ্ত হন তাদের নাম জনসম্মুখে প্রকাশ করা উচিত। এতে আর যাই হোক যারা এ ধরণের কাজের সঙ্গে জড়িত তাদের থেকে অন্যরা দূরে থাকার সুযোগ পাবে।

এসময় প্রতিটি হাসপাতালে, থানায় ও মাদক নিরাময় কেন্দ্রে নোটিশ বোর্ডে মাদকসেবীদের তথ্য প্রকাশের ব্যবস্থা করার আহবান জানান তিনি।

অর্থসূচক/আজম/জেডআর