সৌদি কোটিপতি ওয়ালিদ বিন তালাল মুক্ত

আন্তর্জাতিক ডেস্ক

0
45

বিশ্বের সবচেয়ে ধনাঢ্য ব্যক্তিদের একজন সৌদি প্রিন্স আলওয়ালিদ বিন তালাল দুই মাস পর মুক্তি পেয়েছেন। দুর্নীতি অভিযানে আটকদের মধ্যে তিনিই এ পর্যন্ত মুক্তি পাওয়া সবচেয়ে প্রভাবশালী বন্দী। অর্থের বিনিময়ে আপোষে রাষ্ট্রীয় কৌসুলি অনুমোদন দেওয়ার পর তাকে মুক্তি দেওয়া হয়েছে।

সৌদি সরকারের এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। তবে কি পরিমাণ অর্থের বিনিময়ে তাকে মুক্তি দেওয়া হয়েছে প্রকাশ করা হয়নি।

গত নভেম্বর মাসে সৌদি আরবের ক্রাউন প্রিন্স যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে দুর্নীতিবিরোধী অভিযান পরিচালিত হয়। এ অভিযানে দেশটির প্রায় ২০০ রাজপুত্র, রাজনৈতিক নেতা ও ধনী ব্যবসায়ী, ক্ষমতাধর ব্যক্তিদের আটক করা হয়। এরপর থেকে রাজধানী রিয়াদের রিটজ কার্লটন হোটেলে তাদের রাখা হয়। ওই কথিত বিলাসবহুল ‘ফাইভ স্টার কারাগারে’ই তারা রয়েছেন।

 

রিটজ কার্লটন হোটেলে অবরুদ্ধ অবস্থায় ওয়ালিদ বিন তালাল। ছবি বিবিসি

দেশটির শীর্ষ ধনাঢ্য ব্যক্তি আল ওয়ালিদ বিন তালাল অন্যান্যদের সঙ্গে এই বিলাসবহুল হোটেলে ছিলেন। মুক্তির কয়েক ঘণ্টা আগে তিনি ব্রিটিশ গণমাধ্যম বিবিসিকে এক সাক্ষাতকার দেন। তাকে নির্যাতন করা হচ্ছে – গণমাধ্যমের এমন খবরকে ভুল প্রমাণিত করতে সাক্ষাতকারে বিলাসবহুল রিটজ কার্লটনের ভেতরে ঘুরিয়ে দেখান তিনি।

বিবিসির ভিডিওতে দেখা যায়, সেখানে আরাম আয়েশের সকল ব্যবস্থাই রয়েছে। ওয়ালিদ বলেন, এখানে আমি সবকিছু করছি। আমার পরিবারও দেখা করতে আসেন।

তিনি আরো বলেন, কোনো আরোপ ছিলো না। সরকারের সঙ্গে আমার আলাপ হয়েছে।

এই হোটেলে এ সমস্ত লোকজনকে কেন আনা হয়? এর উত্তরে দুর্নীতি বিরোধী অভিযানের একজন কর্মকর্তা জানান, আমরা ভয় পাচ্ছিলাম যে তারা হয়তো পালিয়ে যেতে পারে। তাই তাদের আমরা এর ভেতরে রেখেছি। কর্মকর্তাদের ভাষায় সেখানে এই বিশেষ অতিথিদের রাখা হয়েছে।

অর্থসূচক/এসবিটি