এবারের বিশ্বকাপের প্রথম সেঞ্চুরি

0
63
England

Englandআইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০১৪ এর প্রথম সেঞ্চুরির মালিক হলেন ইংল্যান্ডের মারকুটে ব্যাটসম্যান অ্যালেক্স হ্যালেস। ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে ১১০ রানে অপরাজিত থাকেন মাত্র ৬৩ বলের মোকাবেলায়।

বৃহস্পতিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে নিজেদের বাঁচা মরার ম্যাচে ১৮৯ রানের জবাবে ব্যাট করতে নেমে শূন্য রানে দুই উইকেট হারানোর পর ক্রিজে এসে এ বিধ্বংসী ইনিংস খেলে জয় নিয়ে মাঠ ছাড়েন তিনি।

এর আগে ২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৯৯ রানে আউট হয়ে অল্পের জন্য সেঞ্চুরি মিস করেন এ দুর্দান্ত ব্যাটসম্যান।

অ্যালেক্স হ্যালেসের আজকের সেঞ্চুরিটি টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে ১১ তম সেঞ্চুরি হিসেবে জায়গা করে নিল রেকর্ডের খাতায়। তবে এটি সেঞ্চুরির খাতায় ১১তম হল্ওে ব্যক্তিগত সর্বোচ্চ রানের তালিকায় ষষ্ঠ স্থান দখল করে নিয়েছে এ তালিকায়।

চার-ছক্কার ঝনঝনানি টি-টোয়েন্টি ক্রিকেটের সর্বোচ্চ রানের রেকর্ডের খাতায় প্রথমে রয়েছে অস্ট্রেলিয়ার অ্যারণ ফিন্স এর নাম। তিনি ২০১৩ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে মাত্র ৬৩ বলে ১৫৬ রান করেন। এরপর নিউজিল্যান্ডের ব্যান্ডন ম্যাককুলামের ২০১২ সালে বাংলাদেশের বিরুদ্ধে করা ৫৮ বলে ১২৩ রান ক্রিকেটের এ সংক্ষিপ্ত রুপে করা দ্বিতীয় সর্বোচ্চ। আর এরপর দক্ষিণ আফ্রিকার রিচার্ডা লেবি ও ক্রিস গেইলের ১১৭ রানের ইনিংস তৃতীয় ও চতুর্থ সর্বোচ্চ রান। পঞ্চম সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহটিও ম্যাককুলামের ১১৬ রান।

এছাড়া এ ফরম্যাটে সেঞ্চুরি করা বাকী পাঁচ ব্যাটসম্যান হলেন- শ্রীলঙ্কার তিলেকারত্নে দিলশান ও মাহেলা জয়াবর্ধনে, নিউজিল্যান্ডের মারটিন গাপটিল, ভারতের সুরেশ রায়না ও স্কটল্যান্ডের বেরিংটং।

এইউ নয়ন