ফরিদপুরে বিশ্ব নাট্য দিবস উদযাপিত

0
69
foridpur
ফরিদপুর মানচিত্র

ফরিদপুর ম্যাপফরিদপুরে শোভাযাত্রা, সেমিনার ও নাটক প্রদর্শনীর মাধ্যমে ফরিদপুরে বিশ্ব নাট্য দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে বিশ্ব নাট্য সংস্থা “আইটিআই এর সদ্য সদস্য প্রাপ্ত আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন সংগঠন চাঁদের হাট চিলড্রেন্স থিয়েটার বৃহস্পতিবার দুপুরে চরটেপাখোলা উচ্চ বিদ্যালয়ে মিলনায়তনে “সবার জন্য নাটক” বিষয় এক সেমিনারের আয়োজন করে।

সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন নাট্যকার ও নির্দেশক প্রসেনজিৎ পাল। সংগঠনের সভাপতি শাহাদাত হোসেন তিতুর সভাপতিত্বে আলোচনায় অংশ নেন স্কুলের প্রধান শিক্ষক মোসলেহ উদ্দীন আহমেদ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের ভারপ্রাপ্ত সভাপতি আমিনুর রহমান ফরিদ, খেয়ালী নাট্য সম্প্রদায়ের আলম খান, বাংলা থিয়েটারের পলাশ খান, জাপানে অনুষ্ঠিত ৮ম বিশ্ব শিশু নাট্য উৎসবে অংশগ্রহণকারী  চাঁদের হাটের ক্ষুদে বন্ধু তাসনিম আলম অদ্রি ও জান্নাতা তানহা প্রেমা ।

আলোচনায় বক্তরা স্কুল থিয়েটারের গুরুত্ব আরোপ করেন এবং সামাজিক সংগঠনগুলোকে স্কুল থিয়েটার চালু করার ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানান। এবং নাট্য আন্দেলনকে বেগবান করতে প্রতি মাসে শিশুদের সাথে অন্তত একবার নাটক নিয়ে কথা হবে বলে অঙ্গীকার করেন।

বিকেলে শহরের স্বাধীনতা চত্বর থেকে বিভিন্ন নাট্য সংগঠনের একটি শোভাযাত্রা বের হয়ে শহর প্রদক্ষিণ করে এবং সন্ধ্যায় স্বাধীনতা মঞ্চে নাটক প্রদর্শনী করে খেয়া নাট্য সংস্থা, খেয়ালী নাট্য দল, বাংলা থিয়েটার ও বিনোদন নাট্য দল।

উল্লেখ্য, ১৯৬১ সালে ইন্টারন্যাশনাল থিয়েটার ইন্সিটিউিট ২৭ মার্চ বিশ্ব নাট্য দিবস ঘোষণা করে এবং ১৯৬২ সাল থেকে সারা বিশ্বের নাট্য সংগঠন গুলো দিবসটি পালন করে আসছে।

এমআই/সাকি