চাঁদপুরে মূল্য কমিশনের দাবিতে আরসিডিএস এর মানববন্ধন

0
68
চাঁদপুরে মানব বন্ধন

চাঁদপুরে মানব বন্ধনউৎপাদন ব্যায় বৃদ্ধি এবং লাভজনক মূল্য না পাওয়ায় কৃষকরা উৎপাদন করে ক্ষতিগ্রস্থ হচ্ছে, একই সাথে জলবায়ু পরিবর্তন প্রভাব বৈশ্বিক কৃষি পণ্য বিশেষ করে খাদ্য শস্য উৎপাদনে বাধার সৃষ্টি করছে বলে দাবি করেছেন আরসিডিএস ও সিএসআরএল এর নেতারা।

বৃহস্পতিবার  ডিসি অফিসের সামনে কুমিল্লা-চাঁদপুর সড়কে আরসিডিএস ও সিএসআরএল আয়োজিত মানবন্ধন ও পথসভায় বক্তারা এসব কথা বলেন।

তারা বলেন, বাংলাদেশেকে যে কোনো সময় স্থায়ী খাদ্য সংকটের মুখে ঠেলে দিতে পারে। খাদ্য নিরাপত্তা বিধান নিশ্চিত এবং আমদানি নির্ভরতা কমাতে এই মুহুর্তে উৎপাদনবান্ধব কৃষি ব্যবস্থাপনা প্রতিষ্ঠায় কার্যকর উদ্যোগ নিতে হবে।

কৃষকলীগ সভাপতি হাজী জয়নালআবেদীন প্রধান বলেন, কৃষি পণ্যের লাভজনক ও ন্যায্য মূল্য নিশ্চিত করতে সমবায় ভিত্তিক বাজার ব্যবস্থা চালু করতে হবে। তিনি স্থানীয়ভাবে গুদাম ব্যবস্থা ও কৃষকদের কাছ থেকে কৃষি পণ্য সংগ্রহ করতে সরকারের প্রতি দাবি জানান।

জাতীয়তাবাদী কৃষকদলের জেলা সাধারণ সম্পাদক এনায়েতউল্লাহ খোকন বলেন, ইতিমধ্যে ঘোষিত ধান ও চাউলের বাজার মূল্য বাতিল করে নতুন করে লাভজনক মূল্য নির্ধারণ করতে হবে এবং অনতি বিলম্বে জাতীয় পর্যায়ে কৃষি পণ্যের মূল্য কমিশন গঠন করতে হবে।

মানববন্ধন ও পথসভায় নারী নেত্রী শান্তা ইসলাম পপি, কৃষক মোস্তফা কামাল, উন্নয়ন কর্মী বিল্লাল হোসেন, কৃষক নেতা রনজিত চন্দ্র রায় বক্তব্য প্রদান করেন। পরে আরসিডিএস নির্বাহী পরিচালক সাদেক সফিউল্লাহর নেতৃত্বে জেলা প্রশাকের মাধ্যমে খাদ্য ও কৃষি মন্ত্রনালয়ে স্মারকলিপি প্রদান করেন তারা।

এসএমজে/সাকি