‘দুর্নীতি প্রতিরোধে সংবাদ মাধ্যমই বড় ভুমিকা রাখে’

0
57
Award

Awardদুর্নীতি প্রতিরোধে সংবাদ মাধ্যমের অবদান সর্বাধিক। দুর্নীতি দমন কিংবা প্রতিরোধে সাংবাদিকরাই দুদকের সবচেয়ে বড় সোর্স। তথ্য বহুল সংবাদ প্রচারের মাধ্যমে দুর্নীতি বাজদের মুখোশ উম্মোচন সাংবাদিকদের দ্বারাই সম্ভব বলে মন্তব্য করেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান মো. বদিউজ্জামান।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় দুদক কার্যালয়ে দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ ২০১৪ উদয়াপন উপলক্ষে দুদক মিডিয়া অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

দুদক সচিব মো. ফয়জুর রহমান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বৈশাখী টেলিভিশনের প্রধান সম্পাদক মঞ্জুরুল আহসান বুলবুলসহ কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

দুদক চেয়ারম্যান বলেন, ‘দুদক আইন ২০০৪’ অনুসারে দুদকের কাজ দুটি। একটি হলো দুর্নীতি দমন করা ও অপরটি হলো দুর্নীতি প্রতিরোধ করা। দুর্নীতিকে দমন করার পাশাপাশি দুর্নীতি প্রতিরোধে আমাদের অধিক গুরুত্ব দিতে হবে।

প্রতিশোধমূলক সংবাদ পরিবেশনের প্রতি নিন্দা প্রকাশ করে তিনি বলেন, অনেক সময় দেখা যায়, একটি সংবাদ বিভিন্ন মিডিয়াতে ভিন্ন ভিন্ন ভাবে প্রকাশ পায়। এক গ্রুপ আরেক গ্রুপের বিরুদ্ধে সংবাদ প্রকাশ করে। এতে আমাদের কাজে অসুবিধা হয়। আমাদের সন্দেহের মধ্যে ফেলে দেয়।

সাংবাদিকদের প্রতি তিনি ভবিষ্যতে আরও তথ্যবহুল সংবাদ পরিবেশন করে দুদকের কাজে আরও সহযোগিতার আহ্বান জানান।

দুদক কমিশনার (তদন্ত) মো. সাহাবুদ্দিন চুপ্পু বলেন, ‘আমাদের দুর্নীতি দমন কিংবা প্রতিরোধে সবচেয়ে বড় সোর্স হলো সাংবাদিক। আর দুর্নীতি প্রতিরোধে সবচেয়ে বলিষ্ঠ ও সাহসী ভূমিকা রাখতে পারে মিডিয়া।

দুদক কমিশনার (অনুসন্ধান) ড. নাসিরউদ্দীন আহমেদ বলেন, দুর্নীতিকে নির্মুল করতে হলে অবশ্যই আমাদের দুর্নীতি প্রতিরোধে বেশি গুরুত্ব দিতে হবে।

এ সময় ইন্ডিপেন্ডেট টেলিভিশনের স্টাফ রিপোর্টার মো. রিশাদ হুদা, নিউ এজের স্টাফ রিপোর্টার সাদিকুর রহমান এবং এবিসি নিউজের সিনিয়র রিপোর্টার আমিন আল রশিদকে দুদক মিডিয়া অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

এইউ নয়ন/এএস