‘বিদ্যুৎ নিয়ে সন্তুষ্ট দেশের ৮৭% মানুষ’

নিজস্ব প্রতিবেদক

0
67
ছবি সংগৃহীত

দেশে বিদ্যুৎ সরবরাহ নিয়ে প্রায় ৮৭ ভাগ মানুষ সন্তুষ্ট বলে এক জনমত জরিপে উঠে এসেছে। বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের সহযোগিতায় বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) চালানো এক জরিপে এমন তথ্য উঠে এসেছে।

আজ সোমবার বিদ্যুৎ ভবনে আয়োজিত অনুষ্ঠানে এই জনমত জরিপ প্রতিবেদন উপস্থাপন করা হয়।

ছবি সংগৃহীত

প্রতিবেদনে বলা হয়, বিদ্যুৎ সরবরাহ নিয়ে বলা হয়, সামগ্রিকভাবে ১১ দশমিক ২ শতাংশ মানুষ খুবই সন্তুষ্ট, ৪৮ দশমিক আট শতাংশ সন্তুষ্ট, ২৯ দশমিক নয় শতাংশ মোটুমটি সন্তুষ্ট এবং সন্তুষ্ট নয় এমন হার ১৩ দশমিক এক শতাংশ।

বিদ্যুৎ ব্যবস্থাপনা উন্নয়নে সরকারের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে ৭৯ দশমিক ৭ শতাংশ মানুষ আস্থাশীল, পাঁচ দশমিক ছয় শতাংশ আস্থাশীল নয় এবং ১৪ দশমিক সাত শতাংশ সঠিকভাবে বলতে পারছে না।

দেশব্যাপী মোবাইল ফোন গ্রাহকের কাছে তথ্য নিয়ে দৈব চয়ন পদ্ধতিতে এ জরিপ প্রতিবেদন তৈরি করা হয়। ২০১৬ সালের অক্টোবরে এবং ২০১৭ সালের ডিসেম্বরে জরিপটি চালানো হয়।

জরিপে অংশ নেওয়া মোট ১৯ হাজার ৬০০ জনকে ছয়টি প্রশ্ন করা হয়। এদের মধ্যে গ্রীষ্মকালে প্রশ্ন করা হয় ৯ হাজার ৯২৭ জনকে এবং শীতকালে ৯ হাজার ৬৭৩ জনকে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, জরিপের উদ্দেশ্য সরকারের নেওয়া পদক্ষেপ সম্পর্কে জনগণ কী ভাবছে, তা জানা।

অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু উপস্থিত ছিলেন।

এসএম