মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়ন হার ৭৮%

নিজস্ব প্রতিবেদক

0
50

২০১৭ সালের চতুর্থ ত্রৈমাসিকে (অক্টোবর থেকে ডিসেম্বর) মন্ত্রিসভায় নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৭৭ দশমিক ৯৪ শতাংশ। এর আগের বছর একই সময়ে এ হার ছিল ৬৮ দশমিক ৯৭ শতাংশ।

আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে নিজ কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ২০১৭ সালের চতুর্থ ত্রৈমাসিকে (অক্টোবর থেকে ডিসেম্বর) মন্ত্রিসভায় প্রতিবেদন উপস্থাপন করা হয়।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সংস্কার ও সমন্বয়) এন এম জিয়াউল আলম এমন তথ্য জানান।

সচিব বলেন, গত অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত ৮টি মন্ত্রিসভা বৈঠক হয়। এতে সিদ্ধান্ত নেওয়া হয় ৬৮টি। সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয়েছে ৫৩টি। ১৫টি সিদ্ধান্ত বাস্তবায়নাধীন রয়েছে। সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৭৭ দশমিক ৯৪ শতাংশ।

জিয়াউল আলম জানান, ২০১৬ সালের একই সময়ে সিদ্ধান্ত হয় ১১৬টি। এর মধ্যে ৮০টি সিদ্ধান্ত বাস্তবায়িত হয়। সিদ্ধান্ত বাস্তবায়নাধীন ছিল ৩৬টি। বাস্তবায়নের হার ছিল ৬৮ দশমিক ৯৭ শতাংশ।

তিনি জানান, গত অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত মন্ত্রিসভা বৈঠকে একটি নীতি বা কর্মকৌশল এবং ৮টি চুক্তি বা সমঝোতা স্মারক (এমওইউ) অনুমোদিত হয়েছে। এ সময়ে সংসদে আইন পাস হয়েছে ৩টি।

২০১৬ সালের অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত মন্ত্রিসভা বৈঠকে ৫টি নীতি বা কর্মকৌশল এবং ৫টি চুক্তি বা সমঝোতা স্মারক (এমওইউ) অনুমোদিত হয়েছে। এ সময়ে সংসদে ১১টি আইন পাস হয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব।

অর্থসূচক/আজম/এসএম