ঢাবিতে বাংলা বিভাগের শিক্ষার্থীদের কালো ব্যাচ ধারণ

0
55
du

du_logoবিসিএস-সহ কলেজ বিশ্ববিদ্যালয়গুলোতে বাংলা বিষয়ে পাঠদানের জন্য ভাষাবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের নিয়োগ সংক্রান্ত যে প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয় পাস করতে যাচ্ছে তার প্রতিবাদে বিক্ষোভ মিছিল, সমাবেশ এবং কালো ব্যাচ ধারণ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কলাভবনের সামনে প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী এই বিক্ষোভ সমাবেশ করে।

সমাবেশে তারা বলেছেন, অবিলম্বে শিক্ষা মন্ত্রণালয় থেকে এ বিষয় সংক্রান্ত সুস্পষ্ট কোনো ব্যাখ্যা দেওয়া না হলে সারাদেশে ছাত্র ধর্মঘট ও অবরোধ কর্মসূচী পালন করা হবে।

এ দিকে ৩০ এপ্রিল থেকে সপ্তাহব্যাপী গণস্বাক্ষর কর্মসূচি হাতে নিয়েছেন তারা। স্বাক্ষর সংবলিত স্মারকলিপি শিক্ষা মন্ত্রণালয়ে পেশ করা হবে।

আন্দোলনকারীদের অন্যতম সংগঠক বাংলা বিভাগের মাস্টার্সের ছাত্র পিন্টু রঞ্জন অর্ক বলেন, ‘বাংলা বিষয়ে পাঠদানের জন্য ভাষাবিজ্ঞান থেকে শিক্ষক নিয়োগের যে প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয় দিয়েছে তার প্রতিবাদে ১৬ মার্চ বাংলা বিভাগের পক্ষ থেকে মন্ত্রণালয়কে চিঠি দেওয়া হয়। কিন্তু এখনও শিক্ষা মন্ত্রণালয় থেকে কোনো বক্তব্য আসেনি। অবিলম্বে এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয় কোনো পদক্ষেপ না নিলে সারাদেশে ছাত্র ধর্মঘট ও অবরোধ কর্মসূচি দেওয়া হবে।’

এ আন্দোলনের সঙ্গে একাত্মতা পোষণ করেছেন সরকারি ইডেন কলেজ, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, কবি নজরুল কলেজ, ঢাকা কলেজ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

এএইচ/সাকি