উচ্চ শিক্ষার মান বাড়াতে বিশ্ববিদ্যালয়গুলোর পরিকল্পনা থাকতে হবে: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

0
55
Nurul Islam Nahid
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ফাইল ছবি

বিশ্ববিদ্যালয়গুলোতে জ্ঞানচর্চা ও  গবেষণা বাড়ানোর উপর জোর দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়গুলোকে নতুন জ্ঞান সৃষ্টি করতে হবে। সৃষ্ট জ্ঞান জাতির মৌলিক ও বিশেষ সমস্যাগুলোর সমাধান দিতে পারে। এ জন্য বিশ্ববিদ্যালয়গুলোর সে ধরণের পরিকল্পনা থাকতে হবে।

আজ বৃহস্পতিবার রাজধানীর আফতাবনগরে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির সপ্তদশ সমাবর্তন অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের প্রতিনিধি হিসেবে সভাপতির বক্ত্যব্যে একথা বলেন তিনি।

Nurul Islam Nahid
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ফাইল ছবি

সমাবর্তন অনুষ্ঠানে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. মোহাম্মদ ফরাস উদ্দিন এবং উপাচার্য প্রফেসর এম এম শহিদুল হাসান বক্তৃতা করেন। সমাবর্তন বক্তা ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমেরিটাস ড. আনিসুজ্জামান।

শিক্ষামন্ত্রী বলেন, বাংলাদেশে উচ্চ শিক্ষাখাতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো এক গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মাঝে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি একটি অগ্রগণ্য বিশ্ববিদ্যালয়, যার সুনাম সমাজের বিভিন্ন স্তরে প্রবেশ করেছে। এরই মধ্যে এ বিশ্ববিদ্যালয় সরকার কর্তৃক নির্ধারিত সকল শর্তসমূহ পূরণ করে স্থায়ী সনদ অর্জন করেছে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় এখনও ন্যূনতম শর্ত পূরণ করতে পারেনি। এভাবে তারা বেশিদিন চলতে পারবেন না। যারা নীতিমালা অনুসরণ করছেন না তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সমাবর্তনে শিক্ষামন্ত্রী কৃতী শিক্ষার্থীদের হাতে পদক তুলে দেন।

অর্থসূচক/আজম/জেডআর