৫০০ কোটি টাকায় অটোমেশন চালু করবে এনবিআর

0
82
NBR_Taka

NBR_Takaডাটাবেজের মাধ্যমে তথ্য আদান-প্রদানের জন্য ৫০০ কোটি টাকা ব্যয়ে অটোমেশন কার্যক্রম হাতে নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আর এটা বাস্তবায়িত হলে দেশের ব্যাংক, কাস্টমস, বন্দর ব্যবহারকারী এবং এনবিআর পরস্পরের মধ্যে সরাসরি যোগাযোগ স্থাপন করতে পারবে বলে জানিয়েছেন এনবিআর এর চেয়ারম্যান গোলাম হোসেন।

বৃহস্পতিবার চট্টগ্রাম কাস্টমস হাউস ভবনে আয়োজিত ‘অটোমেশন কার্যক্রম বেসরকারি প্রতিষ্ঠান থেকে কর্তৃপক্ষের কাছে হস্তান্তর’ শীর্ষক এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এনবিআর সচিব বলেন, বাংলাদেশে আমদানি-রপ্তানির ক্ষেত্রে যে আইন রয়েছে তা একেবারেই ব্যবসাবান্ধব নয়। তাই এ সকল আইন ব্যবসা বান্ধব করতে দেশের সকল ব্যবসায়ী সমাজকে আরও বেশি সোচ্চার হতে হবে বলে জানান তিনি।

তিনি বলেন, বাংলাদেশে আমদানি-রপ্তানির ক্ষেত্রে যে সকল আইন রয়েছে তা ৪২ বছর আগের আইন। তিন বছর পর পর আইন পরিবর্তন বা সংশোধন করা হলেও ব্যবসায়ী ও সংশ্লিষ্টদের কোনো পরামর্শ নেওয়া হয়নি। তাই ব্যবসায়ীরা বিভিন্ন সময় ভোগান্তির সম্মুখীন হচ্ছে ।

এ সময় অনুষ্ঠানে চট্টগ্রামের বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধি, চট্টগ্রাম কাস্টমস কর্মকর্তা–কর্মচারী ও  চট্টগ্রাম বন্দর ব্যবহারকারী প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।