হলমার্কের বিরুদ্ধে আরও ৩ মামলা

0
57
Sonali Bank & Hallmark Logo
সোনালী ব্যাংক ও হলমার্ক গ্রুপের লোগো

sonali_bank_hallmark_386843751হলমার্ক গ্রুপের কাছ থেকে ২১ কোটি ১১ লাখ ২২ হাজার ৯০১ টাকা আদায়ে অর্থঋণ আদালতে তিনটি মামলা দায়ের করেছে সোনালী ব্যাংক। হলমার্ক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক তানভীর মাহমুদ এবং তার স্ত্রী ও গ্রুপের চেয়ারম্যান জেসমিন ইসলামসহ সংশ্লিষ্ট কোম্পনির তিন কর্মকর্তার বিরুদ্ধে মামলাগুলো করা হয়েছে।

বৃহস্পতিবার ঢাকার প্রথম অর্থঋণ আদালতে সোনালী ব্যাংক লিমিটেডের পক্ষে এসব মামলা করেন ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক আবুল হোসেন। এর আগে ২৪ মার্চ সোমবার হলমার্কের আরও ছয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করে সোনালী ব্যাংক।

সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক প্রদীপ কুমার দত্ত অর্থসূচককে বলেন, হলমার্ক গ্রুপের কাছ থেকে টাকা ফেরত পেতে আমরা সব ধরনের ব্যবস্থাই করছি। ইতোমধ্যে দুইবার নিলাম আহবান করা হয়েছে। কিন্তু কোনোবারই হলমার্কের সম্পত্তি কেনার জন্য কোনো ক্রেতা পাওয়া যায়নি। তাই বাধ্য হয়ে আমরা টাকা ফেরত পেতে মামলার আশ্রয় নিয়েছি। গত সোমবার হলমার্কের ছয়টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করা হয়। আজ আরও তিনটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করা হয়েছে। এর মধ্যে হলমার্ক স্টাইল লিমিটেডের বিরুদ্ধে ৯ কোটি ১৮ লাখ ৬ হাজার ৯৫৮ টাকা, হলমার্ক এক্সেসরিজ লিমিটেডের বিরুদ্ধে ১০ কোটি ৯২ লাখ ৫৪ হাজার ৩৮৫ টাকা এবং হলমার্ক পেকেজিং এর বিরুদ্ধে ১ কোটি ৬০ লাখ ৬১ হাজার ৫৫৮ টাকার ঋণখেলাপির মামলা করা হয়েছে।

তিনি আরও বলেন, আমরা মামলার ক্ষেত্রে অর্থঋণ আদালতকে বেছে নিয়েছি। এর ফলে আমাদের দ্রুত টাকা ফেরত পেতে সুবিধা হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, হলমার্ক গ্রুপ ২০১০ থেকে শুরু করে ২০১২ সালের ৩১ মে পর্যন্ত সোনালী ব্যাংক থেকে জালিয়াতির মাধ্যমে ২ হাজার ৯৬৪ কোটি ৪৪ লাখ টাকা হাতিয়ে নেয় । এর মধ্যে এলসি বাতিল, আইবিপি সমন্বয় ও সামান্য নগদ আদায়ের মাধ্যমে ৪০৫ কোটি টাকা আদায় করেছে সোনালী ব্যাংক। সর্বশেষ ২০১৪ সালের ৩১ মার্চ পর্যন্ত হালনাগাদ হিসাবে হলমার্ক গ্রুপের কাছে সোনালী ব্যাংকের পাওনা (ফান্ডেড, নন ফান্ডেড) রয়েছে ২ হাজার ৫৫৪ কোটি ৩৪ লাখ টাকা।