ইউরোপের বাজারে নিষিদ্ধ হচ্ছে ভারতের ফল ও সবজি

0
72
indian-vegetables

indian-vegetablesএখন থেকে ভারতের আমসহ ফল ও সবজি কিনবে না ইউরোপ। ভারত থেকে আসা এসব ফল ও সবজিতে পোকার আক্রমণের অভিযোগ করেছে ইউরোপীয় ইউনিয়ন। তাই নিজেদের কৃষি উৎপাদনের নিরাপত্তা ও জনস্বাস্থ্য নিশ্চিত করতেই এসব কৃষিপণ্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ করলো ইইউ। গতকাল বুধবার কমিশনের এক বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খবর হিন্দুস্তান টাইমসের।

চলতি বছরের মে মাস থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নের উদ্ভিদ স্বাস্থ্য বিষয়ক স্থায়ী কমিটি। ভারত থেকে আসা এক চালানে এসব ফল ও শাকসবজিতে পোকামাকড় ও কীট পতঙ্গের আক্রমণের কারণে গতকাল বুধবার এই নিষেধাজ্ঞা আরোপ করে ইউরোপীয় ইউনিয়ন।

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে অনুষ্ঠিত এক বৈঠকে কমিশনের ফল ও সবজির ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাবের ভিত্তিতে এই অনুমোদন দেয় কমিটি। আম, বেগুন ও লাউসহ ভারতের বেশ কিছু ফল ও সবজির ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

কমিশনের উচ্চপদস্থ এক কর্মকর্তা জানান, “ভোক্তাদের সুস্বাস্থ্য নিশ্চিত করার প্রক্রিয়া হিসেবে পোকাক্রান্ত ফল ও শাকসবজির আমদানি প্রতিরোধ করার জন্য এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে”।

ইউরোপের বাইরে থেকে আসা ফল ও সবজির চালানে কীট ও কীটবাহিত রোগ প্রতিরোধের জন্য এই সিদ্ধান্ত নিতে হয়েছ ইউরোপীয় ইউনিয়নকে।

ইইউর মতে, “যদিও আক্রান্ত ফল ও শাকসবজির পরিমাণ মাত্র ৫ শতাংশ, তবুও ওই এলাকার কৃষি উৎপাদনকে নিরাপদ রাখতে ভারতের পণ্যের ওপর এই ব্যবস্থা নেওয়া হয়েছে”।

২০১৩ সালে ইউরোপে আমদানিকৃত ২০৭টি চালানে কীট ও পোকার আক্রমণ পাওয়া যায়। ২০১৫ সালের ৩১ ডিসেম্বরের আগেই এই নিষেধাজ্ঞা পুনরায় বিবেচনা করা হবে বলে জানিয়েছে কমিশন।

এসএসআর