বেড়েছে ইলিশের দাম, স্থির সবজির বাজার

অর্থসূচক ডেস্ক

0
221

তীব্র শীতে গত সপ্তাহের তুলনায় কিছুটা দাম বেড়েছে ইলিশের। এছাড়া বেশিরভাগ মাছ ও নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম ছিল আগের সপ্তাহের সাথে সামঞ্জস্যপূর্ন।

আজ সকালে  রাজধানীর শান্তিনগর কাঁচাবাজার ঘুরে দেখা যায় এক হালি বড় ইলিশ ৩ হাজার ২০০ থেকে ৩ হাজার ৫০০ টাকা এবং ছোট ইলিশ বিক্রি হচ্ছে ২ হাজার ৪০০ থেকে ৩ হাজার টাকা দরে। শীত বেশি থাকায় এ সপ্তাহে ইলিশ মাছের দাম বৃদ্ধি পেয়েছে বলে মনে করছেন মাছ ব্যবসায়ীরা।

সবজি বাজারে তেমন কোন পার্থক্য দেখা যায়নি। নতুন কিছু সবজি ছাড়া বেশিরভাগ সবজির দাম ছিল অপরিবর্তিত। টমেটো, সিম, বেগুন ,শসা ও করলাসহ বেশিরভাগ সবছি ছিল ৪৫-৫০ টাকা মধ্যে। আলু ২৫ টাকা মুলা ২০ টাকা এবং পেয়াজের ফুল এক আটি ১০ টাকায় বিক্রি হচ্ছে আজ।  ফুল কপি ও বাধাকপির বাজার মূল্য ছিল ৩০ টাকা করে।

আমদানী কম এবং নতুন সবজি হওয়ায় মটরশুটি ১৮০ টাকা, পটল ১০০ টাকা এবং ঝিঙ্গা কেনাবেচা হয় ৮০ টাকা দরে।

এদিকে চালের দামেও তেমন কোন পার্থক্য দেখা যায়নি। গত সপ্তাহের মত এ সপ্তাহে মোটা চাল ৪৫-৪৮ টাকা এবং চিকন চাল ৬০-৬২ টাকা দরে বেচাকেনা হয়। বন্যায় ফসল নষ্ট হওয়ার কারণে দেশের চালের বাজারে তীব্র প্রভাব পড়েছে বলে মনে করছেন ব্যবসায়ীরা।

এছাড়া আগের সাথে মিল রেখে দেশী ছোট পেঁয়াজ ৭৫ টাকা, ভারতীয় বড় পেঁয়াজ ৬৫ টাকা,  বড় রসূন ৯০ টাকা, ছোট রসূন ৬০ টাকা, কাঁচা মরিচ ১২০ টাকা, বিদেশী আদা ১২০ টাকা, দেশী আদা ১৮০ টাকা এবং শুকনা মরিচের দাম ছিল ১৮০ টাকা কেজি।

অর্থসূচক/জেডএ