ডেল স্টেইন ঝড়ে উড়ে যেতে পারে ডাচদের নাটকীয়তা

0
133
del stain

del stainটি-২০ বিশ্বকাপে নিজেদের ২য় ম্যাচে আজ বিকেল ডাচরা মাঠে নামবে প্রটিয়াদের বিপক্ষে। কোয়ালিফাইং রাউন্ডে আয়্যারল্যান্ডের সাথে দুর্দান্ত খেলে নাটকীয় জয় পেলেও সুপার টেনে প্রথম ম্যাচে শ্রীলঙ্কার কাছে লজ্জাজনকভাবে পরাস্ত হয়েছে ডাচরা।

এ ম্যাচেই টি-২০ বিশ্বকাপের ইতিহাসে সর্বনিম্ন ৩৯ রানের ইতিহাস গড়েছে তারা। আর অতি সহজেই মাত্র ৫ ওভারে ৪০ রানের লক্ষ্যমাত্রা ছুঁয়ে জয় নিয়ে মাঠ ছাড়ে লঙ্কানরা।

অন্যদিকে লঙ্কানদের সাথেই প্রথম ম্যাচে হেরেও সর্বশেষ ম্যাচে কিউইদের বিপক্ষে শেষ ২ বলে ডেল স্টেইনের বিধ্বংসী বলে জয় পায় দক্ষিন আফ্রিকা।

সেক্ষেত্রে আইরিশদের সাথে যে ঝড়ো গতিতে লক্ষ্যমাত্রায় পৌঁছে গিয়েছিল ডাচরা সেই একই গতি অব্যাহত থাকলে আবারও নাটকীয় কিছু ঘটতে পারে প্রটিয়াদের সাথেও। তবে ডেল স্টেইনের বোলিং আর ডি ভিলিয়ার্স-আমলাদের ব্যাটিং ঝড়ে স্বপ্নভঙ্গ হতে পারে নেদারল্যান্ডসের।

কিউইদের বিপক্ষে ১৭ রানে ৪ উইকেট নিয়ে জয়ের নায়ক ডেল স্টেইন অনুশীলন শেষে সাংবাদিকদের বললেন, “ওই ওভার শুরুর আগে আমার অন্তত দলকে জেতাতে পারব বলে মনে হয়নি। কিন্তু ভালো ব্যাপার হলো, শেষ পর্যন্ত আমরাই জিতেছি।

আরো ভালো খেলার কথা আত্মবিশ্বাসের সাথে ব্যক্ত করলেন ডাচ দলপতি পিটার বোরেনল। চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে অনুশীলন শেষে সংবাদ সম্মেলনে বোরেন বলেন, “যেটা গত ম্যাচে ঘটেছে, সেটা আমরা ভুলে যেতে চাই। আর নতুনভাবে আবার শুরু করতে চাই। কারণ বড় দলগুলোর বিপক্ষে আমরা জানি, জয় পাওয়াটা কষ্টসাধ্য। তবে তার মানে এই নয় যে, আমরা তাদের তুলনায় পিছিয়ে আছি। আমরা তাদের বিরুদ্ধে ভালো ব্যাট চালিয়ে এবং বল করে আমাদের যোগ্যতা বুঝিয়ে দিতে চাই”।কোনো রকম ভয় ছাড়াই মাঠে নামার কথা জানালেন তিনি।

ক্রিকেট দুনিয়ার স্বল্প সংস্করণের এই খেলায় কোনো দলকেই আসলে ছোট করে দেখার কিছুই নেই।ক্ল্যাসিক্যাল খেলার মতো না হওয়ায় যে কোনো মুহুর্তেই বড় অঘটন ঘটে যেতে পারে।

তাই দক্ষিণ আফ্রিকার বিধ্বংসী বোলার ডেল স্টেইন সংবাদ সম্মেলনে এসে বলেন, ‘প্রথম ম্যাচে ভাগ্য সহায় না হওয়ায় আমরা জয়ের কাছাকাছি গিয়েও পরাজিত হয়েছি। তবে দ্বিতীয় ম্যাচে কিউইদের বিপক্ষের জয় আমাদের মনোবল বাড়িয়েছে। তাই এখন আমাদের লক্ষ্য সহযোগী দেশ হলেও নেদারল্যান্ডসের বিপক্ষে জয় নিয়ে সেমিফাইনালের দিকে এগিয়ে যাওয়া।