সিনেমা হলে জাতীয় সঙ্গীত বাধ্যতামূলক নয়

বিনোদন ডেস্ক

0
62

ভারতে সিনেমা হলে ছবি শুরুর আগে জাতীয় সংগীত বাজানো আর বাধ্যতামূলক থাকছে না। আজ মঙ্গলবার দেশটির সুপ্রিম কোর্ট এ নির্দেশ দিয়েছে। এর মাধ্যমে অবসান হল বছরখানেক ধরে চলা বিতর্কের।

হিন্দুস্থান টাইমস এক প্রতিবেদনে জানায়, জাতীয় সংগীত বাজানোর সময় যথাযথ সম্মান প্রদর্শন না করার অভিযোগে পুলিশের হাতে দর্শক হেনস্তার বেশ কয়েকটি ঘটনার পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্ট এ নির্দেশ দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৬ সালের ৩০ নভেম্বর সিনেমা হলে বাধ্যতামূলকভাবে জাতীয় সংগীত বাজানোর নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। এর পরই এক নির্দেশিকায় প্রেক্ষাগৃহে জাতীয় সংগীত বাজানোর সঙ্গে উঠে দাঁড়ানোও বাধ্যতামূলক করে কেন্দ্রীয় সরকার।

পরবর্তীতে সুপ্রিম কোর্টের সেই নির্দেশিকা পুনর্বিবেচনার আবেদন জানিয়ে আদালতের দ্বারস্থ হয় কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের আবেদনের শুনানিতে পূর্ববর্তী নির্দেশ প্রত্যাহার করে নেয় সর্বোচ্চ আদালত।

সুপ্রিম কোর্টকে সরকার জানায়, জাতীয় সংগীত কোনো অনুষ্ঠানে বা কখন বাজানো হবে তার রূপরেখা তৈরি করতে একটি কমিটি গঠন করা হয়েছে। আগামী ৬ মাসের মধ্যে সেই কমিটি রিপোর্ট দেবে। ফলে আপাতত আদালতের রায় পুনর্বিবেচনা করা হোক।

অর্থসূচক/এইচজে