শীতকালীন অলিম্পিকে দল পাঠাবে উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক

0
55

২০১৮ শীতকালীন অলিম্পিকে দল পাঠাব সম্মত হয়েছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার অফিসিয়াল সূত্রে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে,  ২ বছরেরও বেশি সময় পর আজ মঙ্গলবার ‘যুদ্ধবিরতি গ্রাম’ খ্যাত পানজামুনে দুই কোরিয়ার উচ্চ পর্যায়ের আলোচনায় পিয়ংইয়ং এ ঘোষণা দেয় বলে জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার পুনরেকত্রীকরণ বিষয়ক সহকারী মন্ত্রী চুন হায়ে সুং। প্রতিনিধি দলে অ্যাথলেট, কর্মকর্তা ও চিয়ার স্কোয়াড পাঠানোর  সিদ্ধান্ত হয় বলে জানানো হয়েছে।

চলতি অলিম্পিকে কোরিয়া যুদ্ধে আলাদা হয়ে যাওয়া পরিবারগুলোর পুর্নমিলনের প্রস্তাবও দেওয়া হয় বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া। আলোচনা চলাকালে দুই পক্ষ থেকে পাঁচ জন করে জেষ্ঠ্য কর্মকর্তা  উপস্থিত ছিলেন ।

আলোচনার বিষয়ে উত্তর কোরিয়ার আগ্রহকে কিছু সমালোচক দক্ষিণ কোরিয়া-যুক্তরাষ্ট্রের বন্ধুত্বের সম্পর্ক নষ্ট করার চেষ্টা বলে মনে করেন।

২০১৫ সালে কায়েসং শিল্প এলাকায় দুই কোরিয়ার মধ্যে আলোচনার পর মঙ্গলবার সকাল ১০টায় পানজামুনে দুই কোরিয়ার প্রতিনিধিরা ফেব্রুয়ারিতে দক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাংয়ে হতে যাওয়া শীতকালীন অলিম্পিকে উত্তর কোরিয়ার অংশগ্রহণের সম্ভাবনা নিয়ে কথা বলতে একত্রিত হন।

উত্তরের প্রতিনিধিরা অলিম্পিকে উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল, তাদের অলিম্পিক কমিটির প্রতিনিদিদল, খেলোয়াড়, সমর্থক, শিল্পী, পর্যবেক্ষক, তায়াকান্দো প্রদর্শনকারী দল ও সাংবাদিক পাঠানোর প্রস্তাব দেয়, বলেন চুন।

২০০৬ সালের শীতকালীন অলিম্পিকে সর্বশেষ দুই কোরিয়া এক পতাকা নিয়ে মার্চপাস্ট করেছিল।

দক্ষিণের এসব প্রস্তাব নিয়ে উত্তরের প্রতিনিধিরা কিছু বলেছেন কিনা, তা স্পষ্ট করে বলেননি চুন। আলোচনা নিয়ে উত্তর কোরিয়ার প্রতিনিধিদলেরও কোনো মন্তব্য পাওয়া যায়নি।

অর্থসূচক/জেডআর