প্রবৃদ্ধি ৮ শতাংশে উন্নীত করার প্রতিশ্রুতি কংগ্রেসের

0
55
Congress_manifesto

Congress_manifestoটানা তৃতীয়বারের মত ক্ষমতায় অধিষ্ঠিত হলে ভারতে অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ৮ শতাংশে উন্নীত করণ এবং ১০ কোটি মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করার প্রতিশ্রুতি দিয়েছে কংগ্রেস। বুধবার রাজধানী নয়াদিল্লিতে আসন্ন লোকসভা নির্বাচনের ইশতেহারে ঘোষণার সময় দলটির শীর্ষস্থানীয় নেতারা এই প্রতিশ্রুতি ব্যক্ত করেন। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

চলতি বছরের ১ জুন পৃথিবীর বৃহত্তম গণতন্ত্রের দেশ ভারতের পার্লামেন্টের উচ্চকক্ষ লোকসভার ১৫তম আসরের মেয়াদ শেষ হয়ে যাবে। দেশটির সংবিধান অনুযায়ী এই সময়ের মধ্যে পরবর্তী লোকসভা নির্বাচন সম্পন্ন করার বাধ্যবাধকতা রয়েছে। তাই গত ৫ মার্চ ১৬তম লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণা করে ভারতীয় নির্বাচন কমিশন।

বুধবার অল ইন্ডিয়া কংগ্রেস কমিটির প্রধান কার্যালয়ে সভানেত্রী সোনিয়া গান্ধী ‘আপনার ভোট, আমাদের অঙ্গীকার’  নামের এই ইশতেহার ঘোষণা করেন। এই সময় তার সাথে বর্তমান প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং  ভাবী প্রধানমন্ত্রী রাহুল গান্ধী উপস্থিত ছিলেন। এবারের ইশতেহারে অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি সবার জন্য স্বাস্থ্য সুরক্ষা, শ্রমিকের অধিকার নিশ্চিত করা, সংখ্যালঘুদের উন্নয়ন, নারীর ক্ষমতায়ন এবং সবার জন্য আবাসনসহ বিভিন্ন বিষয়ে গুরুত্ব প্রদান করেছে শতবছরের পুরোনো দল কংগ্রেস।

অর্থনৈতিক উন্নয়নের ব্যাপারে কংগ্রেস জানায়, আগামী মেয়াদে ক্ষমতায় অধিষ্ঠিত হলে ৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জন হবে সরকারের মূল লক্ষ্য। এই জন্য বিদেশি বিনিয়োগের সব প্রতিবন্ধকতা অপসারণসহ ডিরেক্ট ট্যাক্স কোড এবং গুড অ্যান্ড সার্ভিস ট্যাক্সের মত বেশ কিছু গুরুত্বপূর্ণ আইন প্রচলনের প্রতিশ্রুতি দিয়েছে দলটি। পাশাপাশি বেকারদের কর্মসংস্থানের লক্ষ্যে ১০ কোটি নতুন সুযোগ তৈরি করার প্রত্যয় ব্যক্ত করেছে কংগ্রেস।

সাম্প্রতিক সময়ে ভারতে নারী নিগৃহের ঘটনা বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে নারীদের সুরক্ষায় নাগরিক সনদ পাশের ঘোষণা দিয়েছে দলটি। এছাড়াও পুলিশ স্টেশনগুলোতে ২৫ শতাংশ নারী স্টাফ রাখার বিধান চালুর প্রতিশুতি দিয়েছে কংগ্রেস।

ইশতেহার ঘোষণার সময় আগামি নির্বাচনে জয় লাভের দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন সোনিয়া। এসময় তিনি ভারতীয় জনগণকে জনমত যাচাইয়ের নামে মিথ্যা প্রচারণায় প্রভাবিত না হওয়ার আহ্বান জানান।