রাজপ্রাসাদে বিক্ষোভ করায় গ্রেপ্তার ১১ সৌদি রাজপুত্র

আন্তর্জাতিক ডেস্ক

0
51
রাজকীয় সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ করায় সৌদি রাজপুত্রদের গ্রেপ্তার করে সৌদি রয়াল গার্ড।

সৌদি আরবের আবারো শুরু হয়েছে রাজপুত্রদের গ্রেপ্তারকাণ্ড। এবার রাজ আদেশের বিরুদ্ধে প্রতিবাদ করায় দেশটির ১১জন রাজপুত্রকে গ্রেপ্তার করা হয়েছে।

দেশটির অর্থনৈতিক সংস্কারের অংশ হিসেবে পানি ও বিদ্যুৎ বিল প্রিন্সদের দেওয়ার নিয়ম জারি করা হয়। সৌদি সরকারের এমন সিদ্ধান্তে প্রতিবাদ করেন এই রাজপুত্ররা।

সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের আদেশে গ্রেপ্তারের পর ‘সর্বোচ্চ নিরাপত্তা’ সম্পন্ন একটি কারাগারে কারাগারে প্রিন্সদের পাঠানো হয়েছে। গ্রেপ্তারকৃতদের নাম প্রকাশিত হয়নি।

সৌদি অ্যাটর্নি জেনারেল বলছেন, কেউই আইনের উর্ধ্বে নয়। সবার জন্য রাষ্ট্রের আইন সমান। ঘটনাটি গতকাল শনিবার প্রথম প্রকাশ করে একটি অনলাইন ভিত্তিক সৌদি গণমাধ্যম ‘সাবক’। সূত্র আরব নিউজ।

রাজকীয় সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ করায় সৌদি রাজপুত্রদের গ্রেপ্তার করে সৌদি রয়াল গার্ড।

প্রতিবেদনে আরো বলা হয়, বিক্ষোভরত রাজপুত্ররা গত বছর আরেক রাজপুত্রের মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার ঘটনার ক্ষতিপূরণও দাবি করছিলেন। এসব কাজে জনসাধারণের শান্তি বিঘ্নিত হওয়া ও শৃঙ্খলা ভঙ্গের দায় এনে রাজপুত্রদের সেখান থেকে গ্রেপ্তার করা হয়।

তাদের বারবার সরে যেতে বললেও মিছিল না থামানোয় রাজকীয় আদেশ জারি করে তাদের গ্রেপ্তার করা হয়।

বর্তমানে সৌদি সরকার তেলের ওপর নির্ভরতা কমাতে একটি নতুন অর্থনৈতিক সময়ে  প্রবেশের পরিকল্পনা করেছে। তারই অংশ হিসেবে দেশটিতে দ্বিগুণ করা হয়েছে তেলের দাম এবং বেশিরভাগ ভোগ্যপণ্যের ওপর ৫ শতাংশ হারে ট্যাক্স বসানো হয়েছে। বেশকিছু সরকারি ভর্তুকিও তুলে নেওয়া হয়েছে।

গত নভেম্বরে দুর্নীতির অভিযোগে দেশটির রাজপরিবারের অনেক সদস্য, বর্তমান ও সাবেক মন্ত্রী এবং শীর্ষ ধনকুবেরদের গ্রেপ্তার করা হয়। তাদের বন্দী করে রাখা হয়েছে রিয়াদের বিলাসবহুল একটি হোটেলে।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে দুর্নীতি বিরোধী অভিযানের অংশ এ পদক্ষেপ নেওয়া হয়েছিল।

অর্থসূচক/এসবিটি