লালুপ্রসাদের সাড়ে ৩ বছরের জেল

আন্তর্জাতিক ডেস্ক

0
47

ফের জেল হলো লালুপ্রসাদ যাদবের। পশুখাদ্য কেলেঙ্কারি মামলায় তার সাড়ে তিন বছরের সাজা ঘোষণা করলো রাঁচীর বিশেষ সিবিআই আদালত। সেই সঙ্গে পাঁচ লাখ টাকা জরিমানাও করা হলো বিহারের প্রাক্তন এ মুখ্যমন্ত্রীর।

এ দিকে লালুর এই শাস্তি ঘোষণা প্রক্রিয়ার মধ্যেই, তার মেয়ে মিসার বিরুদ্ধে একটি ৮০০০ কোটি টাকার তছরুপ মামলায় সাপ্লিমেন্টারি চার্জশিট দিলো এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। মিসার স্বামী শৈলেশ কুমারের নামও এই চার্জশিটে রয়েছে। দুই সপ্তাহ আগে ইডি তার প্রথম চার্জশিট পেশ করেছিল। আগামী ৫ ফেব্রুয়ারি এই মামলা আদালতে উত্থাপিত হবে। সূত্র আনন্দবাজার পত্রিকা।

অন্য দিকে পশুখাদ্য কেলেঙ্কারির দেওঘর ট্রেজারি মামলায় গত ২৩ ডিসেম্বর দোষী সাব্যস্ত হন রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) সুপ্রিমো লালু। ১৯৯১ থেকে ১৯৯৪ সালের মধ্যে দেওঘর ট্রেজারি থেকে বিপুল অর্থ জালিয়াতির অভিযোগেই এই মামলাটি দায়ের হয়। লালু তখন অবিভক্ত বিহারের মুখ্যমন্ত্রী।

এই মামলায় মোট অভিযুক্ত ৩৪ জন। তাদের মধ্যে ১১ জন ইতিমধ্যেই মারা গিয়েছেন। সেই সময় ক্ষমতায় না থাকায় আর এক প্রাক্তন মুখ্যমন্ত্রী জগন্নাথ মিশ্রকে গত ২৩ জিসেম্বরে খালাস দেয় আদালত। মুক্তি পেয়েছেন আরও পাঁচ অভিযুক্ত। দোষীদের তালিকায় রয়েছেন লালু-সহ ১৭ জন। এদের মধ্যে উল্লেখযোগ্য তিন অবসরপ্রাপ্ত আইএএস অফিসার বেক জুলিয়াস, ফুলচাঁদ সিংহ এবং মহেশপ্রসাদ। এরমধ্যে সুবীর ভট্টাচার্য নামে এক বাঙালি অফিসারও রয়েছেন।

অর্থসূচক/জেডআর