আরএপিডিতে নতুন ৫ প্রকল্প, অর্থ চায় সওজ

0
77

bd-govtচলতি ২০১৩-১৪ অর্থবছরের জন্য গৃহীত উন্নয়ন প্রকল্পগুলোর মধ্যে অনেক প্রকল্পেই এখনও অর্থবরাদ্দ হয়নি। যেগুলোতে বরাদ্দ হয়েছে সেগুলোর কাজের গতিও তুলনামুলক মন্থর। এই অবস্থায় নতুন করে আরও প্রকল্প অন্তর্ভুক্ত করার প্রস্তাব করা হয়েছে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (আরএডিপি)।

সম্প্রতি সড়ক ও জনপথ বিভাগ (সওজ) থেকে  যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে নতুন পাঁচ প্রকল্পসহ ১৭টি প্রকল্পের জন্য অর্থ চেয়েছে বলে পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে।

সূত্রটি জানিয়েছে, সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (আরএপিডি) ২০১৩-১৪ অর্থবছরের  জন্য মোট ১৭ টি প্রকল্পের জন্য অর্থ চেয়েছে সড়ক ও জনপথ বিভাগ। এর মধ্যে উন্নয়ন কর্মসূচি ঘোষণার সময়ের রয়েছে ১২ প্রকল্প আর নতুন করে যোগ করা হয়েছে পাঁচটি প্রকল্প।

জানা গেছে, অন্তর্ভুক্ত প্রকল্পগুলো মধ্যে কয়েকটি প্রকল্প প্রস্তুত ছিল না। এমনকি প্রকল্পের ডিপিপি বা প্রকল্পনামও পাওয়া যায়নি।

সূত্রটি জানিয়েছে, নতুন প্রকল্পের বিষয়ে সড়ক ও জনপথ বিভাগের দাবি, এগুলো বাস্তবায়িত হলে দেশের মহাসড়কের সাথে আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হবে।

সওজ প্রস্তাবিত নতুন পাঁচ প্রকল্পের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ‘ভূলতা উড়াল সড়ক প্রকল্প’। সওজ এর দাবি এই প্রকল্পটি বাস্তবায়ন হলে ঢাকা-সিলেট মহাসড়কে যানচলাচল ব্যবস্থার বেশ উন্নয়ন হবে।

এছাড়া নড়াইলে মধুমতি নদীর ওপর একটি সেতুরও জন্যও অর্থ চেয়েছে সওজ। এক্ষেত্রে সওজ এর বক্তব্য এই সেতুটি হলে দেশের বেনাপোল সীমান্ত এলাকার সাথে ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের যোগাযোগ উন্নয়ন হবে।

জানা গেছে, সম্প্রতি মানিকদী ট্রাফিক সিগন্যাল থেকে এসএসবি রাস্তা হয়ে ক্যান্টনমেন্ট এলাকার মধ্য দিয়ে একটি রাস্তা করার অনুরোধ করেছে বাংলাদেশ সেনাবাহিনী। আর সওজ আরএপিডিতে এ প্রকল্পটি সম্পুর্ণ নতুন হিসেবে অন্তর্ভুক্ত করেছে।

এছাড়া, মাওয়া মহাসড়কের মাধ্যমে খুলনা সাথে তেরখাদা ​​উপজেলার সাথে সংযোগ স্থাপনের জন্য একটি রাস্তা স্থানীয় প্রভাবশালীদের অনুরোধে গুরুত্ব পেয়েছে।

সড়ক ও জনপথ বিভাগের প্রশিক্ষণ ও গবেষণা পরীক্ষাগারটি উন্নত করার লক্ষে একটি প্রকল্প বাস্তবায়নের জন্যও তহবিল চেয়েছে সওজ।

প্রসঙ্গত ২০১৩-১৪ অর্থবছরের এডিপিতে ১৪৩টি প্রকল্প অন্তর্ভুক্ত করা হয়। এর মধ্যে ​​অর্থায়ন ছাড়া অনুমোদিত হয় ৮৩টি প্রকল্প। আরএডিপিতে এ সংখ্যা বাড়িয়ে ১০৩ টি করার  প্রস্তাব করা হয়েছে।