আড়িপাতার লাগাম টেনে ধরতে চান ওবামা!

0
72
U.S. President Obama

U.S. President Obamaমার্কিন কংগ্রেসে আড়িপাতা কার্যক্রমের লাগাম টেনে ধরার প্রস্তাব দিতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। এক বছর আগে সাবেক গোয়েন্দা কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেন কর্তৃক আড়িপাতার বিষয়টি ফাঁস হয়ে যাওয়ার পর বিভিন্ন মহল থেকে অব্যাহত চাপের পরিপ্রেক্ষিতে তিনি এই প্রস্তাব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। মার্কিন সরকারের এক শীর্ষ কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্সে প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

আড়িপাতার খবর ফাঁস হয়ে যাওয়ার পরপরই যুক্তরাষ্ট্র সরকার অন্যান্য বন্ধু রাষ্ট্রগুলোর বিশ্বাসযোগ্যতা হারিয়ে ফেলে। সাম্প্রতিক সময়ে ইউক্রেন বিষয়ে ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোর রাষ্ট্রপ্রধানদের সাথে বৈঠকে তা ঠিকই টের পেয়েছেন ওবামা। তাই ক্ষতিগ্রস্ত সম্পর্ক মেরামত করতেই ওবামা এই পদক্ষেপ নিতে যাচ্ছেন।

রয়টার্স জানিয়েছে, ওবামা প্রস্তাবিত নীতিমালা অনুসারে যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থা (এনএসএ) আর ফোনে আড়িপাততে পারবে না। তবে কোন কল সন্দেহজনক প্রমাণিত হলে এনএসএ আদালতের অনুমতি নিয়ে প্রয়োজনীয় অনুসন্ধান কার্যক্রম চালাতে পারবে।

এদিকে নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, এনএসএ’র ফোনকল রেকর্ডের এখতিয়ার পুনর্বিবেচনা করছে ওবামা প্রশাসন। এক্ষেত্রে ওবামা’র পরামর্শকদের অভিমত, ফোন কল রেকর্ড করার দায়িত্ব টেলিকম কোম্পানিগুলোর ওপর অর্পণ করা হোক। তবে অনুসন্ধানের প্রয়োজনে এনএসএকে যে কোন ফোন কল যাচাই-বাছাইয়ের সুযোগ প্রদানের প্রস্তাব করেছেন তারা।