‘রাজস্বে সাফল্য টি-টুয়েন্টি, মুখ্য টেস্ট’

নিজস্ব প্রতিবেদক

0
89

অভ্যন্তরীণ সম্পদ বিভাগে কাজ করে রাজস্ব আহরণে যে সাফল্য তা আমার জন্য টি-টুয়েন্টি ক্রিকেটে জয়ী হবার মতো। মুখ্য সচিব হিসেবে যে দায়িত্ব তা টেস্ট ক্রিকেট খেলার মতো বলে মন্তব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বিদায়ী চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান।

আজ রোববার সকালে কাকরাইল ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইডিইবি) ভবনে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, ঢাকা (দক্ষিণ) কিডস জোন উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন।

মুখ্য সচিব হিসেবে নিয়োগে অনুভূতি ব্যক্ত করে নজিবুর রহমান বলেন, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও এনবিআরে কাজ করা, রাজস্ব আহরণের সাফল্য অনেকটা টি-টুয়েন্টি ম্যাচে জয়ী হবার মতো। এখন নতুন যে দায়িত্ব সে দায়িত্ব হবে টেস্ট ক্রিকেট খেলার মতো। প্রধানমন্ত্রীর রূপকল্প-২০২১ ও ২০৪১ বাস্তবায়ন টেস্ট ক্রিকেট খেলার মতো। দীর্ঘ সময়ে বড় ব্যপ্তিতে সবাইকে নিয়ে কাজ করতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী আমাকে সেই সুযোগ দিয়েছেন। জাতির জনকের কন্যার সাথে সরাসরি কাজ করার। এটা একটা বিরল সম্মানের বিষয়। আমি তার প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা প্রকাশ করছি।

আজ ৩১ ডিসেম্বর মো. নজিবুর রহমান প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন। তিনি ২০১৫ সালের ১১ জানুয়ারি অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব ও এনবিআরের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান। আজ মো. নজিবুর রহমানের জন্মদিন। দিনটিতে কিডস জোন উদ্বোধন করে শিশুদের সাথে কিছুটা সময় আনন্দে কাটান চেয়ারম্যান।

মুখ্য সচিব নিয়োগের মাধ্যমে প্রধানমন্ত্রী একটি বার্তা দিয়েছেন উল্লেখ করে চেয়ারম্যান বলেন, জনপ্রশাসনে দক্ষতা, কর্তব্যনিষ্ঠা এবং পেশাদারিত্বের উপযুক্ত মূল্য দিচ্ছেন। সকলকে নিয়ে কাজ করার যে সংস্কৃতি এ সংস্কৃতি যাতে সারাদেশে ব্যাপক হয়, সারাদেশে যাতে সুশাসন ও আধুনিক ব্যবস্থাপনার যে ধারাবাহিকতা চালু হয়েছে সেটা সুসংহত হয় তার প্রয়াস চালাতে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। আমি এ দায়ি দেওয়ায় একদিকে আনন্দিত, সম্মানিত। অন্যদিকে মনে করছি, দায়িত্বশীলতা আরো বেড়ে গেল। সকলকে নিয়ে ফলাফলভিত্তিক সময়াবদ্ধভাবে কাজ করতে হবে। সেজন্য সকলের সহায়তা প্রয়োজন।

চেয়ারম্যান আরও বলেন, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও এনবিআরের মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে রাজস্ব আহরণের সুন্দর একটি পরিবেশ তৈরি করেছি। আমরা করদাতাবান্ধব পরিবেশ তৈরি করেছি। আয়কর, শুল্ক ও ভ্যাট বিভাগকে ব্যবসাবান্ধব করেছি।

নতুন দায়িত্ব পেয়েছেন, এ কিডস জোন সরকারি-বেসরকারি সকল জায়গায় চালুর উদ্যোগ নেবেন কিনা-এমন প্রশ্নে নজিবুর রহমান বলেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে এ উদ্যোগ চালু রয়েছে। ডে-কেয়ার সেন্টার, শিশু যত্ন কেন্দ্র এসব সারাদেশে ইতোমধ্যে প্রতিষ্ঠিত হয়েছে।

এর আগে চেয়ারম্যান ফিতা কেটে কিডস জোন উদ্বোধন করেন। এসময় কর্মকর্তাদের ছোট্ট শিশুরা ফুল দিয়ে চেয়ারম্যানকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। তিনি শিশুদের সাথে এ জোন ঘুরে দেখেন এবং তাদের সাথে খেলা করেন।

অর্থসূচক/রহমত/কে এম