অনিশ্চয়তার টি২০: কাল শ্রীলংকা-ইংল্যান্ড ম্যাচ

0
64

indexটি ২০ অনিশ্চয়তার খেলা। ২০ ওভারের এ খেলায় কোনো দলের পক্ষেই ধারাবাহিকতা ধরে রাখা হয়তো সম্ভব হয়না।পরিসংখ্যানসহ মাঠের পরিস্থিতি পক্ষে থাকার পরও অনেক সময় হাত ফসকে যায় ম্যাচ।

অনিশ্চয়তার এই টি-২০ বিশ্বকাপের সুপার টেন পর্বে কাল চট্টগ্রামে মাঠে নামবে ইংল্যান্ড ও শ্রীলঙ্কা। ইতোমধ্যে এ আসরে শ্রীলঙ্কা দুটি ম্যাচেই জয় পেয়েছে। আর নিউজিল্যান্ডের বিপক্ষে একমাত্র ম্যাচে হেরে চাপের মধ্যে আছে ইংলিশরা।

বর্তমান ক্রিকেটে ‘ওয়েল ব্যালান্সড’ হিসেবে পরিচিত শ্রীলঙ্কা সুপার টেনে বি গ্রুপের পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান করছে। নেদারল্যান্ডসকে ৩৯ রানে আটকে দিয়ে লঙ্কানরাই গড়েছে সর্বনিম্ন স্কোরে কোনো দলকে প্যাকেটবন্দী করার রেকর্ড।

পরিসংখ্যান বলছে, শ্রীলঙ্কার দুর্দান্ত ফর্মে থাকা সাঙ্গাকারা, জয়াবর্ধনে, পেরেরা, মেন্ডিজ আর মালিঙ্গা ঘুরিয়ে দিতে পারেন যে কোনো ম্যাচ। অন্যদিকে ইংল্যান্ডের মারকুটে ব্যাটসম্যান মইন আলী ও ইয়ন মরগ্যানের ঝলসানো ব্যাটিং শক্ত প্রতিপক্ষের কপালে ফেলতে পারে চিন্তার রেখা।

আন্তর্জাতিক টি-২০তে সবচেয়ে বেশি ১২ ম্যাচে পরাজিত দল ইংল্যান্ড। অপরদিকে জয়ের পাশাপাশি লংকানরাই সর্বোচ্চ ৬ উইকেটে ২৬০ রান করে শীর্ষে অবস্থান করছে।  জোহান্সবার্গে ২০০৭ সালে কেনিয়ার বিপক্ষে সর্বোচ্চ এ রানের পাহাড় গড়ে লঙ্কানরা।

ব্যাটসম্যান হিসেবে টি-২০’র সর্বোচ্চ রানের মালিক শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনে। তার সংগ্রহ ৮৫৮ রান। ৯১টি বাউন্ডারি হাঁকিয়ে তার ঝুলিতে রয়েছে ৫টি অর্ধশতকের রেকর্ড।

শ্রীলঙ্কার সাঙ্গাকারার ফর্ম এখন তুঙ্গে। দলের প্রয়োজনে তিনি যেমন উইকেট ধরে রাখতে পারেন তেমনি তার আক্রমনাত্মক ব্যাটিং যেকোনো মুহুর্তে ঘুড়িয়ে দিতে পারে ম্যাচের গতিকে।

অন্যদিকে ইংলিশরাও আছেন দুর্দান্ত ফর্মে। মার্টিন গাপটিল, ইয়ন মরগ্যান, মইন আলীদের ফর্ম যেকোনো মুহুর্তে বদলে দিতে পারে ম্যাচের ফলাফল।

এইচকেবি/এসএসআর