‘ঘষা মাজার উপর নির্ভর করে সাজা দেওয়া যায় না’

নিজস্ব প্রতিবেদক

0
68

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মামলাটি রাজনৈতিক গন্ধ ও কালিমাযুক্ত বলে মন্তব্য করেছেন তার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। তিনি বলেছেন, এ ধরনের মামলা রাজনৈতিক অশুভ ইঙ্গিত ছাড়া হতে পারে না। আজ বৃহস্পতিবার জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার পক্ষে পঞ্চম দিনের মতো যুক্তি উপস্থাপনে তিনি এ কথা বলেন।

khaleda
আদালতে খালেদা জিয়া। ফাইল ছবি

এর আগে খালেদা জিয়া বেলা ১১টা ৩২ মিনিটে বকশীবাজারের আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত ঢাকার ৫নং বিশেষ জজ ড. আখতারুজ্জামানের আদালতে উপস্থিত হন। খালেদা জিয়ার হাজিরার পর বেলা ১১টা ৩৭ মিনিটে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় পঞ্চম দিনের মতো তার পক্ষে যুক্তি উপস্থাপন শুরু করেন খন্দকার মাহবুব হোসেন।

খন্দকার মাহবুব হোসেন বলেন, অ্যাকাউন্ট ফরম থেকে শুরু করে কোথাও খালেদা জিয়ার কোনো স্বাক্ষর নেই। আছে শুধু ঘষা মাজা। আর ঘষা মাজার উপর নির্ভর করে কোনো ক্রিমিনাল মামলায় সাজা দেওয়া যায় না।

সিনিয়র এই আইনজীবী বলেন, জিয়াউর রহমান আরাফাতের ময়দানে নিম গাছ লাগিয়েছেন। তার আত্মার মাগফেরাতের জন্য বিদেশ থেকে এ টাকা পাঠানো হয়েছে। আর এ টাকায় কোনো শর্ত ছিল না।

এর আগে গত ১৯ ডিসেম্বর এ মামলার যুক্তি উপস্থাপন শুরু হয়। রাষ্ট্রপক্ষ ১৯ ডিসেম্বর তাদের যুক্তি উপস্থাপন শেষ করে খালেদার সর্বোচ্চ শাস্তির আবেদন করেন। ২০ ডিসেম্বর খালেদা জিয়ার পক্ষে যুক্তি উপস্থাপন শুরু করেন তার আইনজীবী আব্দুর রেজাক খান। এ দিন শেষ না হওয়ায় ২১ ডিসেম্বর পরবর্তী যুক্তি উপস্থাপনের দিন ধার্য করেন আদালত।

গত ২১ ডিসেম্বর খালেদা জিয়ার পক্ষে যুক্তি উপস্থান শেষ না হওয়ায় ২৬, ২৭ ও ২৮ ডিসেম্বর পরবর্তী যুক্তি উপস্থাপনের জন্য দিন ধার্য করেন আদালত। পরবর্তীতে ২৬ ডিসেম্বর জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার পক্ষে যুক্তি উপস্থাপন করেন তার আইনজীবী আব্দুর রেজাক খান। এ দিন তার যুক্তি উপস্থাপন শেষ না হওয়ায় পরবর্তী যুক্তি উপস্থাপনের জন্য বুধবার দিন ধার্য করেন।

এরপর ২৭ ডিসেম্বর জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার পক্ষে যুক্তি উপস্থাপন করেন আইনজীবী আব্দুর রেজাক খান। তার যুক্তি উপস্থাপন শেষে খন্দকার মাহবুব হোসেন খালেদা জিয়ার পক্ষে যুক্তি উপস্থাপন শুরু করেন। এ দিন তার যুক্তি উপস্থাপন শেষ না হওয়ায় পরবর্তী যুক্তি উপস্থাপনের জন্য আজ দিন ধার্য করেন।

অর্থসূচক/এইচজে