জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

0
70
rastropti..prodhanmontry

rastropti..prodhanmontryআজ ২৬ মার্চ। মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। হৃদয়ে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে সুখী-সমৃদ্ধ দেশ গড়ার প্রত্যয় নিয়ে দিবসটি উদযাপন করছে পুরো জাতি। 

স্বাধীনতা দিবসে সাভারের জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শ্রদ্ধা নিবেদন করেছেন।

বুধবার ভোর ৬টায় রাষ্ট্রপতি ও ৬টা ২ মিনিটে প্রধানমন্ত্রী জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে লাখো শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় তাদের তিন বাহিনীর সুসজ্জিত একটি দল গার্ড অব অনার প্রদান করে। বেজে ওঠে বিউগলের করুণ সুর। এর আগে ভোরে তোপধ্বনি করা হয় ৩১ বার। পরে রাষ্ট্রপতি শহীদ বেদিতে ফুল দিয়ে শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন করেন।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেদিতে ফুল দিয়ে লাখো শহীদের প্রতি শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে শুরু হয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানানোর আনুষ্ঠানিকতা। শ্রদ্ধা নিবেদন শেষে রাষ্ট্রপতি স্মৃতিসৌধের পরিদর্শন বইতে স্বাক্ষর করেন। এ সময় তাদের সঙ্গে উপস্থিত ছিলেন- মন্ত্রিপরিষদের সদস্যরা, প্রধান বিচারপতি, তিন বাহিনীর প্রধান, কূটনীতিকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। পরে তারাও শ্রদ্ধা নিবেদন করেন। তারপর বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ দলের নেতা-কর্মীদের নিয়ে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

এরপর বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে জাতীয় স্মৃতিসৌধ সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয় । সকাল থেকে সেখানে মানুষের ঢল নামে। দিবসটি উপলক্ষে দেশজুড়ে বিভিন্ন কর্মসূচি পালন করা হচ্ছে। আজ সরকারি ছুটি।

উল্লেখ্য, আজ থেকে ৪৩ বছর আগে ১৯৭১ সালের এই দিনটিতে বাঙালি জাতি শোষণ ও জুলুমের বিরুদ্ধে গর্জে উঠেছিল। দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের মধ্য দিয়ে অর্জন করে একটি স্বাধীন দেশ, একটি লাল সবুজের পতাকা।

কেএফ