২৫ হাজার টন ইউরিয়া সার আমদানি করবে সরকার

নিজস্ব প্রতিবেদক

0
152
ছবি সংগৃহীত

আসন্ন মৌসুমকে সামনে রেখে সরকারি গুদামের মজুদ বাড়াতে ২৫ হাজার মেট্রিক টন ব্যাগড প্রিল্ড ইউরিয়া সার আমদানি সিদ্ধান্ত নিয়েছে শিল্প মন্ত্রণালয়। আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে মংলা বন্দর হয়ে এ সার সরকারি গুদামে মজুদ করার পরিকল্পনা করা হয়েছে।

৩১৯.৫০ মার্কিন ডলার প্রতি মেট্রিক টন দরে কোরিয়ান প্রতিষ্ঠান মেসার্স পাসকো দাইউ ইন্টারন্যাশনাল কর্পোরেশনকে প্রাথমিকভাবে নির্বাচন করেছে মন্ত্রণালয়। ২৫ হাজার টন ইউরিয়া সারের ব্যয় ধরা হয়েছে ৬৬ কোটি ২৫ লাখ ৬৩ হাজার ১২৫ টাকা।

আগামীকাল বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় শিল্প মন্ত্রণালয়ের সার আমদানির এ সম্পর্কিত প্রস্তাবনা অনুমোদন হতে পারে বলে সূত্র জানিয়েছে।

ছবি সংগৃহীত

বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) সূত্র মতে, ২০১৭-১৮ অর্থ বছরে দেশে মোট ইউরিয়া সারের চাহিদা নির্ধারণ করা হয়েছে ২৫ লাখ মেট্রিক টন। সমাপনী মজুদ লক্ষ্যমাত্রা ৮ লাখ মেট্রিক টন। মোট লক্ষ্যমাত্রা ৩৩ লাখ মেট্রিক টন। এর মধ্যে বর্তমানে মজুদ আছে ৯.৭৫ লাখ মেট্রিক টন, আর বিসিআইসির নিজস্ব কারখানায় উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১০.৪০ লাখ মেট্রিক টন। সে হিসেবে চলতি মৌসুমে সরকারকে আমদানি করতে হবে ১১.৮৫ লাখ মেট্রিক টন ইউরিয়া সার। পর্যায়ক্রমে এসব সার আমদানি করা হবে।

অর্থসূচক/আজম