৪২ হাজার দুই টাকার নোট জব্দ

অর্থসূচক ডেস্ক

0
128

বেনাপোল স্থলবন্দর সীমান্তের তল্লাসি চৌকিতে বিপুল পরিমাণ বাংলাদেশি দুই টাকার নোট জব্দ করা হয়েছে। আজ মঙ্গলবার সকালে প্রায় ৮৪ হাজার টাকার সমপরিমাণের মোট ৪২ হাজার দুই টাকার নোট জব্দ করে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা।

বিজিবির ভাষ্য, নতুন এই নোট দিয়ে মাদক সেবন করে ভারতীয় মাদকাসক্তরা। এছাড়া দুই টাকার নোট আর দুই ডলারের নোটের আকার একই হওয়ায় তা দিয়ে জাল দুই ডলারের নোটও তৈরি করে ভারতের জাল নোটের কারবারীরা।

ছবি সংগৃহীত

বিজিবি-৪৯ ব্যাটেলিয়নের কমান্ডার লে. কর্ণেল আরিফুল হক বলেন, সকাল ৭টার দিকে আমাদের কয়েকজন সদস্য এইসব নোটের বান্ডিলগুলো আটক করে।

তবে এই ঘটনায় কাউকে আটক করা যায়নি বলেন জানান কমান্ডার লে. কর্ণেল আরিফুল হক ।

এর আগে গতবছরের নভেম্বর মাসে বেনাপোল বন্দরে দুই দফায় দুই টাকার নোটের বড় চালান আটক করে বিজিবি। তখন এই ঘটনায় আটক হয় দুই ভারতীয় নাগরিককে। ওই বছরে  নভেম্বরের শুরুর দিকে উদ্ধার করা হয় ২৬ হাজার ২ টাকার নোট। এরপর এক সপ্তাহের ব্যবধানে আবার জব্দ করা হয় ৪১ হাজার দুই টাকার নোট।

তখন দফাদফায় দুই টাকার নোটের চোরাচালান নিয়ে প্রশ্ন ওঠে ভারতে বাংলাদেশের দুই টাকার নোট দিয়ে কী করা হয়?

তবে এই প্রশ্নের সঠিক উত্তর পাওয়া না গেলেও বিবিসি পুলিশের বরাত দিয়ে বলছে মূলত, এসব নোটের মাধ্যমে পাইপ তৈরি করে হেরোইন ও ইয়াবা গ্রহণ করে ভারতের মাদকাসক্তরা। সেখানে প্রতিটি দুই টাকার নোট ৫ রুপিতে বিক্রি হয়।

ওই বছর বেনাপোল বন্দর থানার ওসি অপূর্ব হাসান বিবিসিকে বলেন, ইন্ডিয়ায় এগুলো হেরোইন বা ইয়াবা সেবনের জন্য ব্যবহার করা হতে পারে। তিনি জানান, মাদকসেবীদের অনেকের কাছে নেশাদ্রব্য গ্রহণের জন্য নতুন দুই নোট খুবই জনপ্রিয় হয়ে উঠেছে।

টি