ইউটিউবে আসছে বিটিভি

বিনোদন ডেস্ক

0
154
'কোথাও কেউ নেই' নাটকের একটি দৃশ্য।

বাংলাদেশ টেলিভিশনের ৮০ ও ৯০ দশকের নাটকগুলো আজো সমান জনপ্রিয়। ‘বহুব্রীহি’, ‘সংশপ্তক’, ‘এইসব দিনরাত্রি’র মতো নাটকগুলো দর্শক খুঁজে ফেরে অনলাইনে। অনলাইনে সেই নাটকগুলো দেখতে আসছে বিটিভির ইউটিউব চ্যানেল।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও টুইটারে বিটিভির উপস্থিতি থাকলেও ইউটিউবে বিটিভি আসছে আগামী ২৫ ডিসেম্বর। ওইদিন চ্যানেলটির ৫৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী। ইউটিউবে চ্যানেলটির আনুষ্ঠানিক পথচলার এই কার্যক্রম উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এই অনুষ্ঠান লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে ইউটিউব চ্যানেলে যাত্রা শুরু হবে।

ইউটিউব চ্যানেলে বিটিভির চলমান সব অনুষ্ঠান থাকবে। পাশাপাশি থাকছে আগের সব নাটক, গান ও ম্যাগাজিন অনুষ্ঠানের মূল কপি। প্রাথমিকভাবে চ্যানেলে যোগ হয়েছে ধারাবাহিক নাটক ‘কোথাও কেউ নেই’, ‘বহুব্রীহি’, সংশপ্তক, ‘এইসব দিনরাত্রি’, ‘ঢাকায় থাকি’। আরও কিছু জনপ্রিয় অনুষ্ঠান পরে যোগ হবে এই চ্যানেলে।

‘বহুব্রীহি’ নাটকের একটি দৃশ্য।

পুরো প্রক্রিয়ার দায়িত্বে আছেন বিটিভির ঢাকা কেন্দ্রের মহাব্যবস্থাপক মো. মাসুদুল হক। বিটিভির মহাপরিচালক এস এম হারুন-অর-রশীদ জানান, বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য ধারণ করে বিটিভি। দেশের উন্নয়ন ও অগ্রগতিতে এর আছে অনুঘটকের ভূমিকা। এ কাজগুলোকে আরও এগিয়ে নিতেই সামাজিক মাধ্যমে কাজের পরিধি বাড়াচ্ছে বিটিভি। যাতে আরও বেশি মানুষের কাছে সহজে পৌঁছানো যায়।

বিটিভির আর্কাইভে সংরক্ষিত সব অনুষ্ঠানই পর্যায়ক্রমে ইউটিউব চ্যানেলে যুক্ত হবে। এ জন্য আর্কাইভের ফিল্ম বা বেটা-ক্যাসেট থেকে ভিডিও রূপান্তরের কাজ চলছে।

এ চ্যানেলে ‘সুপ্রভাত বাংলাদেশ’, ‘গান চিরদিন’, ‘গল্প নয় সত্যি’, ‘উদ্ভাবকের দেশ’র মতো এখনকার অনুষ্ঠানগুলোও দর্শক দেখতে পাবেন।

অর্থসূচক/এসবিটি