মুখের অবাঞ্চিত লোম নিয়ে টেনশন নয়!

0
332
facial1

facial1মুখের অবাঞ্চিত লোম নিয়ে আর টেনশন নয়। প্রাকৃতিক উপায়েই মুখের অবাঞ্চিত লোম  দুর করা সম্ভব। আর মুখের অবাঞ্চিত লোম নিয়ে বিব্রতকর পরিস্থিতিতে পড়েছেন অনেকেই। এ পরিস্থিতি এড়াতে  কম চেষ্ঠা করেননি তারা। কখনও পার্লার আবার কখনও ডাক্তারের কাছে ছোটাছুটি করেছেন। আশ্রয় নিয়েছেন ব্লেচিং, ওয়াক্সিং অথবা সেভিং-এর। কিন্তু তারপরও সমস্যার দীর্ঘস্থায়ী সমাধান হয়নি। তাদের এ বিপদ থেকে একমাত্র উদ্ধার করতে পারে প্রাকৃতিকভাবে তৈরি কিছু উপাদান বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। এগুলোই স্থায়ী সমাধান এনে দিতে পারে বলে জানিয়েছে গণমাধ্যমটি।

তাই আর পার্লার নয়, বরং ঘরে বসেই সেরে ফেলুন আপনার সৌন্দর্য্য চর্চার কাজটি। টাইমস অব ইন্ডিয়া মুখের অবাঞ্চিত লোম দূর করার কিছু উপায় বাতলে দিয়েছে। এগুলো নিম্নরূপ:

হলুদ: হলুদ ত্বকের জন্য সবচেয়ে বেশি উপকারী। এটি মুখের অবাঞ্চিত লোম কমাতে সাহায্য করে। আর এর ব্যবহারে ত্বক হয়ে ওঠে হলুদাভ। এছাড়াও এটি ত্বকের বিভিন্ন ধরণের সমস্যা থেকেও মুক্তি দেয়।

করণীয়:  প্রথমে হলুদের গুঁড়ার সাথে পানি মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিন । তারপর মুখে লাগিয়ে কয়েক মিনিট রাখুন। শুকিয়ে গেলে গরম পানিতে ভেজানো কাপড় দিয়ে মুখটা মুছে ফেলুন। তাহলে হলুদ এবং লোম দুটোই চলে যাবে।

বেসন: আদিকার থেকেই আমরা দেখে আসছি আমাদের দাদি-নানিরা ফেসপ্যাকের জন্য বেসন ব্যবহার করে আসছেন। এই বেসনের সাথে হলুদের গুড়া মিশিয়ে তৈরি ফেসপ্যাকটি যদি মুখে লাগানো যায় তাহলেও মুখ থেকে অবাঞ্চিত লোম চলে যাবে। আর সেই সাথে মুখের ত্বক হয়ে উঠবে অনেক বেশি মসৃণ।

করণীয়: সমপরিমাণ বেসন আর হলুদের গুঁড়া মিশিয়ে একটা পাতলা পেস্ট তৈরি করুন। তারপর এটি মুখে মেখে না শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে আসলে গরম পানিতে ডুবানো একটা  কাপড় দিয়ে মুখ মুছে ফেলুন। তাহলেই লোম চলে যাবে।

ডিম: ত্বক এবং চুলের জন্য ডিম খুবই উপকারী। তাই প্রয়োজনে এটিও ব্যবহার করা যায়।

করণীয়: একটা ডিমের সাদা অংশের সাথে আধা চামচ ময়দা ও এক চামচ চিনি মিশিয়ে ভালভাবে পেস্ট করে নিন। পরে পেস্টটি মুখে ভালভাবে লাগিয়ে নিন। কিছুক্ষণ পর তা শুকিয়ে আসলে ধুয়ে ফেলুন। তাহলে অবাঞ্চিত লোম চলে যাবে। তবে এটা করা একটু কষ্টকর  হলেও এটি ভাল ফল বয়ে আনে।

অর্থসূচক/এএসএ/এমআরবি/